অ্যাপলকে ঠেকাতে গুগল

প্রকাশিত: ১২:১০ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৫

অ্যাপলকে ঠেকাতে গুগল

Nexus

সুরমা মেইল : আইফোন নির্মাতা অ্যাপলকে ঠেকাতে গুগলও সরাসরি ফোনের ব্যবসায় নেমে পড়তে পারে। সহযোগী প্রতিষ্ঠানের কাছ থেকে ফোন তৈরি করে বিক্রি করার চেয়ে গুগল কর্তৃপক্ষ নিজস্ব ফোন তৈরির পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছে।
দ্য ইনফরমেশনের এক প্রতিবেদনে জানানো হয়, স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা ধরে রাখতে এবং অ্যাপলকে টেক্কা দিতে নিজস্ব অ্যান্ড্রয়েড ফোন তৈরি করতে পারে গুগল। নিজস্ব অ্যান্ড্রয়েড ফোন তৈরির কথা ভাবছে গুগল কর্তৃপক্ষ।
গুগল অবশ্য বর্তমানে নেক্সাস নামের ফোনগুলো নিজেরা নকশা করা থেকে মার্কেটিং ও বিক্রি পর্যন্ত করে। এ ফোনগুলো তৈরি ও সংযোজন করে গুগলের অরিজিনাল ইকুইপমেন্ট মেকার বা ওইএম সহযোগীরা।
গুগলের অ্যান্ড্রয়েড সফটওয়্যার ছাড়াও সব হালনাগাদ নেক্সাস ফোনগুলোতে আগে আসে। নেক্সাস ফোন তৈরিতে গুগল বর্তমানে এইচটিসি, স্যামসাং, এলজি, মটোরোলা ও হুয়াউয়ের সঙ্গে চুক্তি করেছে।
গুগল ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে দ্য ইনফরমেশনের প্রতিবেদনে বলা হয়, গুগল স্মার্টফোনের ওপর আরও বেশি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইছে। এ জন্য গুগলের স্মার্টফোন বিভাগের কর্মকর্তারা নিজস্ব স্মার্টফোন তৈরি বিষয়ে আলোচনা চালাচ্ছেন।
গুগলের হাতে অবশ্য নিজস্ব স্মার্টফোন তৈরির অনেক উপকরণ রয়েছে। ২০১২ সালে মটোরোলাকে কিনেছিল গুগল। ২০১৪ সালে লেনোভোর কাছে মটোরোলাকে বিক্রি করে দেওয়ার সময় মটোরোলার স্মার্টফোন সংক্রান্ত পেটেন্টগুলো হাতে রেখেছে গুগল।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com