আইএসের বিরুদ্ধে ইরাক এবং সিরিয়ায় বিমান হামলা আরো জোরদার করবে ফ্রান্স

প্রকাশিত: ১১:৪১ পূর্বাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৫

আইএসের বিরুদ্ধে ইরাক এবং সিরিয়ায় বিমান হামলা আরো জোরদার করবে ফ্রান্স
jongi
সুরমা মেইলঃ মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) ধ্বংসের ঘোষণা দিলেন ফরাসী প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওঁলাদ।শুক্রবার প্যারিসে সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে সোমবার রাতে ফ্রান্সের পার্লামেন্টের উভয় কক্ষে দেয়া এক ভাষণে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, আইএসের বিরুদ্ধে ইরাক এবং সিরিয়ায় বিমান হামলা আরো জোরদার করবে ফ্রান্স।

দেশের নিরাপত্তা বাড়ানোর জন্য আরো দুই হাজার অতিরিক্ত পুলিশ নিয়োগ এবং জরুরী অবস্থা আরো তিন মাস বাড়ানোর উদ্যোগ নেয়া হবে বলেও তিনি ঘোষণা দেন।

ওঁলাদ বলেন, সিরিয়া হচ্ছে সন্ত্রাসী তৈরির কারখানা। আন্তর্জাতিক সম্প্রদায় বিষয়টি বারবারই দেখেছে। সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। যেসব বিদেশী তাদের নিরাপত্তার জন্য হুমকি তাদের চিহ্নিত করে দেশে পাঠানোর প্রক্রিয়া তরান্বিত করা হবে বলে জানান ফ্রান্সের প্রেসিডেন্ট।

এদিকে তুরস্কে অনুষ্ঠিত জি-টুয়েন্টির বৈঠকে অংশগ্রহণকারী দেশগুলো ইসলামিক স্টেটের সন্ত্রাসের বিরুদ্ধে অভিন্ন পদক্ষেপের কথা ঘোষণা করেছে। এক বিবৃতিতে নেতারা বলেছেন, সন্ত্রাসের জন্য তহবিল যাতে কেউ জোগাড় করতে না পারে সেজন্য তারা দেশগুলোর মধ্যে তথ্য আদান-প্রদান ব্যবস্থা আরো জোরদার করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যের গভর্নররা ঘোষণা দিয়েছেন প্যারিসে হামলার কারণে নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হওয়ায় সিরিয়া থেকে আসা শরণার্থীদের তাদের রাজ্যে জায়গা দেয়া হবে না।

মিশিগান রাজ্যের গভর্নর বলেছেন, নিরাপত্তা পরিস্থিতির পুনরায় মূল্যায়ন না হওয়া পর্যন্ত সিরিয় শরণার্থিদের বিষয়ে সিদ্ধান্ত স্থগিত থাকবে।

মিশিগান ছাড়াও আলাবামা, টেক্সাসসহ আরো কয়েকটি রাজ্যের গভর্নররা একই ঘোষণা দিয়েছেন।

এদিকে প্রেসিডেন্ট ওবামা বলেছেন শরণার্থীদের মুখের ওপর দরজা বন্ধ করে দেবার বিষয়টি আমেরিকার মূল্যবোধের বিরোধী।

সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com