আজ বিকালে বসছে সংসদ

প্রকাশিত: ২:২৬ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০১৫

আজ বিকালে বসছে সংসদ

sonsod

 

 

সুরমা মেইলঃদশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশন আজ রবিবার বিকাল সাড়ে ৪টায় শুরু হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৫ অক্টোবর এ অধিবেশন আহ্বান করেন।

আজ বিকাল সাড়ে তিনটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় ৮ম অধিবেশনের কার্যক্রম ও মেয়াদ চূড়ান্ত করা হবে।

সরকারি সংবাদ সংস্থা বাসস জানায়, সংসদ সচিবালয় থেকে জানা গেছে এ অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার সম্ভাবনা বেশি। ৬০ দিনের সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য এ অধিবেশন আহ্বান করা হয়েছে।

তবে এ অধিবেশনে রাষ্টপতির পারিতোষিক ও অন্যান্য ভাতা বৃদ্ধি সংক্রান্ত বিলসহ বেশ ক’টি গুরুত্বপূর্ণ বিল পাস হতে পারে।

সংসদ সচিবালয়ের আইন শাখা থেকে জানানো হয় সংসদে নতুন চারটিসহ মোট ১৪টি বিল জমা রয়েছে। এছাড়াও অধিবেশন চলাকালে আরো কয়েকটি বিল জমা হতে পারে। এর মধ্যে স্থানীয় সরকার নির্বাচন সংক্রান্ত বিলও থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে দশম জাতীয় সংসদের ৭ম অধিবেশন গত ১ সেপ্টেম্বর শুরু হয়ে গত ১০ সেপ্টেম্বর শেষ হয়। মোট ৮টি কার্যদিবসের এ অধিবেশনে ৬টি সরকারি বিল পাস করা হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি ওই অধিবেশনে কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ৩৬৫টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ১২টি নোটিশ গৃহীত হয়। ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ৯০টি ছিল।

এছাড়া সপ্তম অধিবেশনে কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধির আওতায় একটি নোটিশের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। নোটিশটি ছিল যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান আইআরআই এর জনমত জরিপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের প্রতি জনসমর্থন বেড়েছে বলে উল্লেখ করায় শেখ হাসিনাকে ধন্যবাদ জানানো হোক। ওই অধিবেশনে সর্বসম্মতভাবে এ ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com