আবারো মুখোমুখি আর্জেন্টিনা-চিলি

প্রকাশিত: ৪:৩৯ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০১৬

আবারো মুখোমুখি আর্জেন্টিনা-চিলি

argentina20150704164600

স্পোর্টস ডেস্ক : সবশেষ দেখায় আর্জেন্টিনাকে কাঁদিয়ে প্রথমবারের মতো কোপা আমেরিকার শিরোপা উল্লাসে মাতে চিলি। এবার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে চিলিয়ানদের মুখোমুখি হচ্ছে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আর্জেন্টিনার জন্য ‍সুখবর, দলে ফিরেছেন লিওনেল মেসি ও সার্জিও আগুয়েরো।

শুক্রবার (২৫ মার্চ) ‘প্রতিশোধের ম্যাচে’ স্বাগতিক চিলির বিপক্ষে মাঠে নামবে আলবিসেলেস্তেরা। বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে। পাঁচদিন পর (৩০ মার্চ) একই সময়ে ঘরের মাঠে বলিভিয়াকে অাতিথ্য দেবে আর্জেন্টিনা।

হাঁটুর ইনজুরির কারণে বাছাইপর্বের প্রথম চার ম্যাচেই মাঠের বাইরে ছিলেন মেসি। একই কারণে সবশেষ দুই ম্যাচে ( ব্রাজিলের সঙ্গে ১-১ ও কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলের জয়) আগুয়েরোও দল থেকে ছিটকে পড়েন। তবে অন্যতম দুই সেরা তারকা ফেরায় পূর্ণ শক্তির দল নিয়েই সানচেজ-ভিদালের চিলিকে মোকাবেলা করবে আর্জেন্টিনা।

আগুয়েরো তো বলেই দিয়েছেন, মেসি দলে ফেরায় হাফ ছেড়ে বাঁচলাম। তার সঙ্গে খেলাটা সব সময়ই বিশেষ কিছু। আমরা তাকে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবেই ভাবি। তিঁনি ‍আরও যোগ করেন, এটা কঠিন সময় কারণ আর্জেন্টিনা শীর্ষে (পয়েন্ট টেবিল) থেকে অভ্যস্ত। কিন্তু অন্যান্য দেশগুলো উন্নতি করায় এটা আরো কঠিন হয়ে দাঁড়িয়েছে।

আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে চিলি শিবিরে খানিকটা অস্বস্তি থাকবেই! নিজেদের সবশেষ বাছাইপর্বের ম্যাচে (গত বছরের নভেম্বরে) উরুগুয়ের মাঠে ৩-০ গোলে বিধ্বস্ত হয় চিলি। অন্যদিকে, কলম্বিয়াকে ন্যূনতম ব্যবধানে হারিয়ে প্রথম জয় তুলে নেয় আর্জেন্টাইনরা।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিতে দু’দলের জন্যই এটি ‘মাস্ট উইন ম্যাচ’। দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলে পাঁচ নম্বরে থাকা চিলির পরেই আর্জেন্টিনার অবস্থান। চার ম্যাচ শেষে চিলির সংগ্রহ দুই জয়, এক ড্র ও এক পরাজয়ে ৭ পয়েন্ট। শতভাগ জয়ে শীর্ষে ইকুয়েডর। ৯ পয়েন্টে দুইয়ে উরুগুয়ে ও সাত পয়েন্ট নিয়ে তিনে ব্রাজিল।

ইকুয়েডরের বিপক্ষে হার (২-০) দিয়ে বাছাইপর্ব মিশন শুরু করে জেরার্ডো মার্টিনোর শিষ্যরা। পরের তিন ম্যাচের মধ্যে দু’টিতে ড্র এবং সবশেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলের স্বস্তিদায়ক জয় পায় মেসিবিহীন আর্জেন্টিনা। পয়েন্ট ৫।

সবশেষ পাঁচবারের দেখায় তিনটিতে আর্জেন্টিনা ও দুই ম্যাচে জয় পায় চিলি। এর মধ্যে কোপার ফাইনালের জয়টিই (গত বছরের ৫ জুলাই) চিলিয়ানদের ফুটবল ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকবে। গোলশূন্য শিরোপা নির্ধারণী ম্যাচটি টাইব্রেকারে ৪-১ ব্যবধানে জিতে মেসি-ডি মারিয়াদের হতাশায় ডুবিয়ে জয়োল্লাসে মাতে চিলিয়ানরা।

এবার মেসির ফেরার ম্যাচে আর্জেন্টিনার সামনে প্রতিশোধ নেওয়ার উপলক্ষ! তবে কাজটি মোটেও সহজ হবে না। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচই হবে বলা যায়। নিজেদের মাঠে খেলা হওয়ায় বাড়তি সুবিধা নিয়েই মাঠে ‍নামবে কোপা আমেরিকা জয়ী চিলি।

সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com