ইউপি নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভাবেই হয়েছে: সিইসি

প্রকাশিত: ৮:৪১ অপরাহ্ণ, মার্চ ২২, ২০১৬

ইউপি নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভাবেই হয়েছে: সিইসি

images

সুরমা মেইল নিউজ : ইউনিয়ন পরিষদ নির্বাচনে গোলযোগ, সংঘর্ষ ও জালিয়াতির অভিযোগ থাকলেও সার্বিকভাবে ব্যাপক ভোটারের উপস্থিতিতে নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু হয়েছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ। মঙ্গলবার প্রথম ধাপের ৭১২ ইউপির ভোট শেষে সাংবাদিকদের কাছে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিনি।সবক’টি ইউপিতে ভোট কারচুপি, দখল হয়েছে-বিএনপির এমন দাবির মুখে সিইসি এ কথা বলেন।

সন্ধ্যায় ইসির মিডিয়া সেন্টারে কাজী রকিব বলেন, আনন্দমুখর পরিবেশে ব্যাপক ভোটারের উপস্থিতিতে সুষ্ঠু ভোট হয়েছে। বিশেষ করে নারী ভোটারের উপস্থিতি ছিল বেশি। ভোটাররা নির্ভয়ে কেন্দ্রে এসেছেন ও নির্বিঘ্নে ফিরে গেছেন। কোথাও গোলযোগের ঘটনা ঘটলেও সার্বিকভাবে এ নির্বাচন গ্রহণযোগ্য হয়েছে বলে মনে করেন তিনি। বেআইনী কার্যকলাপের জন্য ৫৬টি কেন্দ্রের নির্বাচন স্থগিত করা হয়েছে।অধিকাংশ এলাকায় শান্তিপূর্ণ ভোট হলেও কয়েকটি বিচ্ছিন্ন ঘটনাও ঘটেছে। ভোটের দিন ও ভোটের আগের রাতে বেশ কিছু কেন্দ্রে অনিয়ম হয়েছে, তাই বন্ধ করতে হয়েছে।

আইন শৃঙ্খলাবাহিনীর আনসার সদস্য দুর্ঘটনাবশত নিজের রাইফেলে নিহত, নোয়াখালীর হাতিয়ায় দু’ নির্বাচন কর্মকর্তা গুলিবিদ্ধ ও অনেকে আহত হয়েছে। তাদের জন্য দুঃখ প্রকাশ করেন সিইসি। বিএনপি ও জাতীয় পার্টির অভিযোগের প্রসঙ্গে এলে তা এড়িয়ে যান সিইসি। বিএনপি অন্তত ৫০ ইউপির ভোট বাতিল ও জাপা অন্তত ৫০টি কেন্দ্রে দখলের অভিযোগ এনেছিল। আইন শৃঙ্খলাবাহিনীর ভূমিকায় সন্তোষ প্রকাশ করেছেন তিনি। তবে অনেক এলাকায় প্রতিরোধ না করায় তা খতিয়ে দেখার ইঙ্গিত দেন কাজী রকিব।

তিনি বলেন, বেশ কয়েকটি জায়গায় গোলযোগ হয়েছে, তারা প্রতিরোধ করল না, আমরা এগুলো দেখছি। আজ রাতেও কিছু এ্যাকশন নেব, পরেও কিছু এ্যাকশন নেওয়া হবে।

এক প্রশ্নের জবাবে কাজী রকিব বলেন, নির্বাচনী পরিবেশ এগিয়েছে নাকি পিছিয়েছে তা টেকনিক্যাল বিষয়। আমরা ক্রমশ উন্নতির দিকে যেতে চাচ্ছি। এজন্যে আমরা ব্যবস্থাও নিচ্ছি। শান্তিপূর্ণ ভোট হলেও এতে কত শতাংশ ভোট পড়েছে তা নিয়ে আগাম তথ্য জানাতে চান নি সিইসি। তবে বেশ ভালো সংখ্যক ভোট পড়েছে বলে জানান তিনি। এর আগে নির্বাচন কমিশনার আবু হাফিজ ভোটার উপস্থিতি ৬০ শতাংশেরও বেশি হবে বলে ধারণা দেন।

সন্ধ্যে সাড়ে ৫টায় ইসির মিডিয়া সেন্টারের ব্রিফিংয়ে নির্বাচন কমিশনার আবু হাফিজ, মো. শাহ নেওয়াজ, ইসি সচিব মো সিরাজুল ইসলাম ও অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com