এনইইউতে উপাচার্য হিসেবে প্রফেসর ড. মোঃ ইলিয়াস’র যোগদান

প্রকাশিত: ৩:৫৭ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২১

এনইইউতে উপাচার্য হিসেবে প্রফেসর ড. মোঃ ইলিয়াস’র যোগদান

সিলেট : বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস, নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর উপাচার্য হিসেবে মঙ্গলবার (১২ জানুয়ারী) যোগদান করেছেন। বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতির আদেশে তিনি এই পদে যোগদান করেন। নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর তেলিহাওরস্থ ক্যাম্পাসে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ্ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য প্রফেসর হেনা সিদ্দিকী, এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ নতুন উপচার্যকে বরন করেন।

 

বর্ণাঢ্য কর্ম জীবনের অধিকারী প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস রাজশাহী জেলার গোদাগাড়ি থানার নবীনগর গ্রামে জন্মগ্রহন করেন। রাজশাহী বিশ্বদ্যিালয় থেকে তিনি গণিত বিষয়ে ১ম শ্রেণীতে ১৯৮৫ সালে অনার্স ও ১৯৮৬ সালে মাস্টার্স ডিগ্রী সম্পন্ন করেন এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৮ সালে পিএইচ. ডি ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৯৪ সালের মার্চ মাসে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ২০০৭ সালে তিনি প্রফেসর পদে উন্নীত হন এবং ২০১৭ সালে গ্রেড-১ প্রফেসর হন। ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস ২০১০ সালের ১০ জুন থেকে ২০১৪ সালের ৯ জুন এবং ১০ ফেব্রুয়ারী ২০১৫ থেকে ৯ ফেব্রুয়ারী ২০১৯ পর্যন্ত দুই মেয়াদে মোট ৮বছর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করেন। কোষাধ্যক্ষ থাকাকালীন তিনি বিভিন্ন মেয়াদে ভারপ্রাপ্ত উপাচার্যেরও দায়িত্ব পালন করেন।এছাড়াও বিভিন্ন মেয়াদে ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক ছাত্র উপদেশ ও নির্দেশনা এবং আবাসিক হলের প্রভোস্ট হিসেবেও দায়িত্ব পালন করেন।

 

ছাত্র-ছাত্রীদের অত্যন্ত প্রিয় প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস শিক্ষকতা ছাড়াও বিভিন্ন বিষয়ে লেখালেখি করেন। তিনি বিভিন্ন সময়ে তুরস্ক, ইতালী, বৃটেন, বেলারুশ, ভারত ও ভূটান সফর করেছেন। বর্তমানে তিনি বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের যুগ্ম মহাসচিবের দায়িত্ব পালন করছেন।

 

পারিবারিক জীবনে তার দুই কন্যা- বড় মেয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করে ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিংয়ে বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে এম এস সি তে পড়াশুনা করছেন এবং ছোট মেয়ে সিলেট এমসি কলেজে আই এসসি তে অধ্যায়ন করছেন।

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com