এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু পহেলা ফেব্রুয়ারি

প্রকাশিত: ৬:৪৭ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০১৬

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু পহেলা ফেব্রুয়ারি

ssc-exam_15369

শিক্ষা ডেস্ক : আগামী পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। আজ শনিবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

নাহিদ জানান, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন পরীক্ষার্থী। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭২ হাজার ২৫৭ জন। প্রতিষ্ঠান বেড়েছে ৩১১টি। আর কেন্দ্র বেড়েছে ২৭টি।

শিক্ষামন্ত্রী জানান, এ বছর বিদেশে কেন্দ্র থাকবে আটটি। তিনি জানান, এ বছর এসএসসি পরীক্ষায় কিছু পরিবর্তন থাকছে। আগে শিক্ষার্থীদের শুধু সৃজনশীল বা রচনামূলক অংশের উত্তর পরীক্ষার শুরুতে দিতে হতো। তবে এবার থেকে শুরুতে দিতে হবে এমসিকিউ অংশের উত্তর। এই দুই অংশের পরীক্ষার মধ্যে বিরতি থাকবে ১০ মিনিট।

নুরুল ইসলাম নাহিদ জানান, এ বছর বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে।  শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা নামে একটি নতুন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে। এ বিষয়েও সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে।

মন্ত্রী জানান, পরীক্ষার সময়সূচি অপরিবর্তিত রয়েছে। মূল পরীক্ষা পহেলা ফেব্রুয়ারি শুরু হয়ে ৮ই মার্চ শেষ হবে। ৯ মার্চ থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ১৪ই মার্চ শেষ হবে।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com