কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৫

কফি হাউসের  সেই আড্ডাটা আজ আর নেই
manna
সুরমা মেইলঃ আজ উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী মান্না দে’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ২০১৩ সালের এই দিনে পৃথিবীর মায়া ছেড়ে চিরতরে প্রস্থান করেন গুণী এই শিল্পী।
‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’ শীর্ষক বিখ্যাত গানের এই গায়ক বাংলা, হিন্দি, মারাঠি, গুজরাটি, পাঞ্জাবি, আসামসহ বিভিন্ন ভাষায় অজস্র গান গেয়ে বিশ্ব সঙ্গীতাঙ্গনে নিজের স্থান করে নিয়েছেন। বৈচিত্র্যের বিচারে তাঁকেই হিন্দি গানের ভুবনে সর্বকালের সেরা গায়ক হিসেবে স্বীকার করে থাকেন অনেক সঙ্গীতবোদ্ধা। গায়ক হিসেবে আধুনিক বাংলা গানের জগতে সর্বস্তরের শ্রোতাদের কাছে ব্যাপকভাবে জনপ্রিয় ও সফল সঙ্গীত ব্যক্তিত্ব মান্না দে। বিশেষ করে, হিন্দি ও বাংলা সিনেমায় গায়ক হিসেবে অশেষ সুনাম কুড়িয়েছেন তিনি। কিংবদন্তি সঙ্গীতশিল্পী মোহাম্মদ রফি, কিশোর কুমার এবং মুকেশদের মতো তিনিও ১৯৫০ থেকে ১৯৭০ এর দশক পর্যন্ত ভারতীয় চলচ্চিত্র জগতে সমান জনপ্রিয়তা অর্জন করেন। সঙ্গীত জীবনে তিনি সাড়ে তিন হাজারেরও বেশি গান রেকর্ড করেন।
২০১৩ সালের এই দিনে ব্যাঙ্গালোরের একটি হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। বেশ কিছুদিন ধরে চিকিৎসা নিচ্ছিলেন তিনি।
১৯১৯ সালের ১ মে কলকাতার একটি সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। আসল নাম প্রবোধ চন্দ্র দে হলেও দীর্ঘ ৬০ বছরের সঙ্গীতময় জীবনে ‘মান্না দে’ নামেই খ্যাতি লাভ করেন তিনি।
সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com