কবরস্থান ডিজিটাল যুগে প্রবেশ করতে যাচ্ছে

প্রকাশিত: ৩:৫২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৫

কবরস্থান ডিজিটাল যুগে প্রবেশ করতে যাচ্ছে

kobor

সুরমা মেইল. প্রযুক্তি ডেস্কঃ   রাশিয়ার  তিনটি কবরস্থানে বসানো হচ্ছে ওয়াই ফাই। আত্মীয়-স্বজন বা বন্ধু-বান্ধবদের কবর যারা পরিদর্শন করতে যান তারা সেখানে বিনা খরচে ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন।

কর্তৃপক্ষ বলছে, আগামী বছরের মাঝামাঝি সময় থেকে এ তিনটি কবরস্থানে ওয়াই ফাই সংযোগ স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শহরের কবরস্থানগুলোর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আরটেম ইয়েকিমভ বলেছেন, এ তিনটি কবরস্থানে যেসব বিখ্যাত লোকজনকে দাফন করা হয়েছে লোকজন যাতে তাদের সম্পর্কে জানতে পারেন, কার কবর কোথায় সেটা খুঁজে বের করতে পারেন সেই লক্ষ্যে এই সিদ্ধান্ত। লোকজন যাতে আরো বেশি করে এসব কবরস্থানে আসেন এবং সেটা যাতে তাদের জন্যে আনন্দদায়ক হয় সেজন্যেই বিনা খরচে ইন্টারনেট সেবা দেওয়া হবে।

এবিষয়ে একটি জরিপও চালানো হয়েছে। জরিপে দেখা গেছে, কবরস্থানগুলোতে ওয়াই ফাই না থাকায় অনেকেই সেখানে যেতে চায় না। যে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ওয়াই ফাই সংযোগ স্থাপনের কাজটি করবে তার প্রধান বলেছেন, নিহতদের প্রতি শ্রদ্ধা রেখেই অত্যন্ত স্পশর্কাতর এ কাজটি আমরা করবো।

মস্কোর এই তিনটি কবরস্থান খুবই জনপ্রিয়। সবচেয়ে বেশি জনপ্রিয় নভোদেভিচি নামের একটি গোরস্থান। পর্যটকদের জন্যেও এটি অত্যন্ত আকর্ষণীয় জায়গা। কবরস্থানে যেসব বিখ্যাত লোকজনকে সমাধিস্থ করা হয়েছে তাদের মধ্যে আছেন লেখক আন্তন চেখভ, সাবেক সোভিয়েত নেতা নিকিতা ক্রুশ্চেভ এবং রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন।

সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com