গবেষণাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে: শেখ হাসিনা

প্রকাশিত: ১:৫৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০১৬

গবেষণাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে: শেখ হাসিনা

pm

সুরমা মেইল নিউজ : শিক্ষাকে বহুমুখীকরণ ও উচ্চশিক্ষাকে যুগোপযোগী করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। এর পাশাপাশি গবেষণাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার সকালে রাজধানীর উসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। গবেষকদের মধ্যে বঙ্গবন্ধু ফেলোশিপের চেক বিতরণ উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ড. কুদরাত-এ-খুদাকে প্রধান করে শিক্ষা কমিশন গঠন করেছিলেন। তবে আমাদের দুর্ভাগ্য ৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনককে হত্যার পর পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতির কারণে সেই শিক্ষা কমিশনের প্রতিবেদন আলোর মুখ দেখেনি। ৯৬ সালে সরকার গঠন করে আমরা শিক্ষার ওপর ফের জোর দিই। স্বাক্ষরতার হার বৃদ্ধির কারণে ইউনেস্কো আমাদের পুরস্কার দিয়েছে। সেখান থেকে প্রাপ্ত টাকা আমরা উচ্চশিক্ষায় বৃত্তি হিসেবে দিয়েছি।’

দেশের উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে বিশেষায়িত জ্ঞানের বিকল্প নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কৃষি বিশ্ববিদ্যালয় আমাদের মাত্র একটা ছিল। আমরা একে চারটা করে দিয়েছি। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১২টির মধ্যে দুটিকে আমরা কৃষি বিশেষায়িত বিজ্ঞানভিত্তিক হিসেবে ঘোষণা দিই।

সেই সঙ্গে আমরা এরই মধ্যে ডিজিটাল বিশ্ববিদ্যালয়, যেহেতু ডিজিটাল বাংলাদেশ আমরা ঘোষণা দিয়েছিলাম, তাই ডিজিটাল বিশ্ববিদ্যালয় আমরা গড়ে তুলেছি, যোগ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, দেশে খাদ্য উৎপাদন বেড়েছে। এখন তরিতরকারি, মাছ, মাংস সারা বছর পাওয়া যাচ্ছে। এটি বিভিন্ন গবেষণার ফসল। গবেষণার কারণে খাদ্য উৎপাদন বেড়েছে।

সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com