চুনারুঘাটে প্রতিমা বিসর্জন দিয়ে দুর্গোৎসবের সমাপ্তি

প্রকাশিত: ৯:২৭ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৯

চুনারুঘাটে প্রতিমা বিসর্জন দিয়ে দুর্গোৎসবের সমাপ্তি

চুনারুঘাট প্রতিনিধি : হবিগঞ্জের চুনারুঘাটে আনন্দঘন পরিবেশে পালিত হয়েছে শারদীয় দুর্গোৎসব। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের সমাপ্তি ঘটেছে।

 

মঙ্গলবার (০৮ অক্টোবর) বিসর্জনের মধ্য দিয়ে দুর্গা মা মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে গিয়েছেন। চুনারুঘাটে বিকাল ৩টা থেকে রাত ৯ টা পর্যন্ত প্রতিমা বিসর্জন করা হয়েছে। এর মাঝে চান্দপুর চা বাগান দুর্গা মন্দিরে পাশে একটি পুকুরে পৌরশহরের দুর্গা প্রতিমাসহ বিভিন্ন পূজা মণ্ডপের প্রতিমা এখানে বিসর্জন করা হয়।

 

এ উপজেলাতে ৮৩টি পূজা মণ্ডপে উদযাপিত হয়েছে শারদীয় দুর্গোৎসব। নানা ধর্মীয় আচারের মধ্য দিয়ে শুক্রবার (০৪ অক্টোবর) ষষ্ঠী পূজার মাধ্যমে দুর্গাপূজা শুরু হয়। শারদীয় দুর্গোৎসবের চতুর্থ দিন সকালে মণ্ডপে মণ্ডপে বিহিত পূজার মাধ্যমে শুরু হয় মহানবমীর আনুষ্ঠানিকতা। দুর্গতিনাশিনী দেবীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ করে মনোজগতের আসুরিক প্রবৃত্তি, সমাজ ও রাষ্ট্রের অশুভ শক্তির বিনাশ এবং শুভ শক্তি জাগরণে প্রার্থনা জানানো হয়।

 

এদিকে উপজেলার হাতুন্ডা শ্রীশ্রী বাসুদেব বাড়ি অঙ্গন, কিশোর সংঘ, জাতীয় হিন্দু মহাজোট উপজেলা শাখা উদযাপিত পূজা মণ্ডপ, বড়াইল জয়মা কল্যাণ সংঘ, ডাঃ কালিপদ আচার্যের বাসভবনে, মাষ্টার পংকজ কান্তি করের বাসভবনে, বাঘমারা (মাগুর উন্ডা) রাধা গোবিন্দ পূজা মণ্ডপ, দেওরগাছ ষাড়েরকোণা জাগ্রত যুব সংঘ, গাভীগাও শ্রীশ্রী রাধা গোবিন্দ মন্দির, নালুয়া পূর্বটিলা দুর্গা মন্দির, আমকান্দি রাধাকৃষ্ণ যুব সংঘ, সাতছড়ি চা বাগান ত্রিপুরা বস্তি পহর পূজা মণ্ডপ, রানীগাও শ্রীশ্রী কৃষ্ণ মন্দির, চাঁন্দপুর চা বাগান মন্দির, বেগমখান চা বাগান মন্দির, রামগঙ্গা চা বাগান মন্দির, লস্করপুর চা বাগান মন্দিরসহ উপজেলার বেশকয়েকটি পূজা মণ্ডপে উদযাপিত হয়েছে শারদীয় দুর্গোৎসব।

 

এ ব্যাপারে চুনারুঘাট পূজা উদযাপন পরিষদের সভাপতি রাম কৃষ্ণ পাল ও সাধারণ সম্পাদক প্রনয় পাল জানান, এ উপজেলাতে ৮৩ টি পূজা মণ্ডপে জাঁকজমক ভাবে উদযাপিত হয়েছে শারদীয় দুর্গোৎসব। আজ বিসর্জনের মাধ্যমে পূজা শেষ হয়েছে। এ পূজাকে ঘিরে আনসার (ভিডিপি), পুলিশ ও বিজিবি সদস্যরা কঠোর নিরাপত্তায় ছিলেন।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com