ছাত্রদলের নতুন সভাপতি খোকন ও সম্পাদক শ্যামল

প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০১৯

ছাত্রদলের নতুন সভাপতি খোকন ও সম্পাদক শ্যামল

দীর্ঘ ২৭ বছর পরে কাউন্সিলরদের সরাসরি ভোটে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খোকন। আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ইকবাল হোসেন শ্যামল।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে সংগঠনের নির্দেশনায় ছাত্রদলের কাউন্সিলররা ঢাকাসহ সারা দেশে থেকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় অফিসের সামনে জড়ো হন। পরে সন্ধ্যায় কাউন্সিলর ও প্রার্থীদের নিয়ে বৈঠকে বসেন কাউন্সিলের দায়িত্বপ্রাপ্ত নেতারা। স্কাইপের মাধ্যমে লন্ডনে বসে বৈঠকে অংশ নেন ছাত্রদলের অভিভাবক, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বুধবার রাত ৮ টা ৫০ মিনিটে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের শাহজাহানপুরের বাড়িতে এই ভোটগ্রহণ শুরু হয়। সারাদেশ থেকে আগত কাউন্সিলররা টানা সাড়ে তিন ঘণ্টা ব্যালেটের মাধ্যমে ভোট প্রদান করেন। মধ্যরাত সাড়ে ১২টার দিকে সম্পন্ন হয় ভোট গ্রহণ। এরপর শুরু হয় গণনা।

মোট ৫৩৩ জন কাউন্সিলর ভোটের মধ্যে গতরাতে ভোট পড়েছে ৪৮১টি। এর মধ্যে খোকন ১৮৬ ভোট পেয়ে ছাত্রদলের সভাপতি নির্বাচিত হয়েছেন এবং ১৩৯ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শ্যামল।

এবারের কাউন্সিলে ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মোট প্রার্থী ২৮ জন। এর মধ্যে সভাপতি পদে ৯ জন এবং সাধারণ সম্পাদক ১৯ জন।

এবারে ছাত্রদলের নেতৃত্ব নির্বাচনের জন্য শর্ত জুড়ে দেয়া হয় যে, প্রার্থীকে  ছাত্রদলের প্রাথমিক সদস্য হতে হবে, দেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র হতে হবে এবং কেবল ২০০০ সাল থেকে পরবর্তী সময়ে যেকোনো বছরে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

এর আগ ১৯৯২ সালে ছাত্রদলের পঞ্চম জাতীয় কাউন্সিলে সরাসরি ভোটে রুহুল কবির রিজভী ছাত্রদলের সভাপতি ও সিলেটের নিখোঁজ নেতা এম ইলিয়াস আলী সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন।

নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক খায়রুল কবির খোকন বলেন, ‘নানা প্রতিবন্ধকতা অতিক্রম করে আমরা গণতান্ত্রিক প্রক্রিয়ায় ছাত্রদলের নেতা নির্বাচনের কাজটি করছি।“ এর আগে আদালতের মাধ্যমে ছাত্রদলের নির্ধারিত সম্মেলন বন্ধ রাখা হয়। গত ১৪ সেপ্টেম্বর আদালত নির্ধারিত কাউন্সিলের ওপর স্থগিতাদেশ দেয়। একই সঙ্গে আদালত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১০ জনকে কারণ দর্শানোর নোটিশ দেয়। ছাত্রদলের নির্ধারিত কাউন্সিলের ব্যাপারে  আদালতের হস্তক্ষেপকে সরকারের কারসাজি বলে অভিহিত করেছেন বিএনপি’র নেতারা।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com