জাপানকে হারালো ব্রাজিল

প্রকাশিত: ৭:২৭ অপরাহ্ণ, জুন ৬, ২০২২

জাপানকে হারালো ব্রাজিল

খেলাধুলা ডেস্ক :
আন্তর্জাতিক প্রীতি ম্যাচে জাপানকে হারাল ব্রাজিল। জাপানকে তাদেরই মাটিতে ১-০ গোলে হারিয়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ৭৭ তম মিনিটে পেনাল্টি থেকে ম্যাচের একমাত্র গোলটি করে সেলেসাওদের কষ্টার্জিত জয় নিশ্চিত করেন নেইমার জুনিয়র। ব্রাজিলিয়ান সুপারস্টার ব্যতীত আর কেউই স্কোরশিটে নাম তুলতে পারেননি।

 

তবে হারলেও, ভালো ফুটবল উপহার দিয়েছে জাপান। স্বাগতিকরা এতটুকুও ছাড় দেয়নি। দীর্ঘ সময় ব্রাজিলকে রেখেছিল গোলবঞ্চিত। যার ফলই পেনাল্টি ছাড়া অন্য কোনো আক্রমণ থেকে গোল করতে ব্যর্থ হয় লাতিন আমেরিকার দেশটি। জাপানের হয়ে কখনো রক্ষণভাগ, আবার কখনো গোলরক্ষক আটকে দেন বল।

 

শুধুমাত্র বল আটকে দেওয়ায়ই নয়। বেশ কিছু আক্রমণও করেছিল জাপান। যার মধ্যে কয়েকটি আবার কাঁপন ধরিয়ে দেয় হলুদ সমর্থকদের মনে। তবে সেটি ছিল ডি-বক্সের আশেপাশে পর্যন্তই সীমাবদ্ধ। ফিনিশিং ব্যর্থতায় অন টার্গেটে কোনো শটই রাখতে পারেনি সূর্য উদয়ের দেশটি। সব মিলিয়ে ৭টি শট রেখেছে।

 

কিন্তু বল দখলের লড়াইয়ে ব্রাজিলকে বেশ টেক্কা দিয়েছে স্বাগতিকরা। ম্যাচে ৪৭ শতাংশ বল নিজেদের দখলে রেখেছে এশিয়ার জায়ান্টরা। অপরদিকে ৫৩ শতাংশ বল দখলে রাখতে পারে ব্রাজিল। সাম্বা ফুটবলের জনকরা সব মিলিয়ে ২১টি শট নিয়েছে। এর মধ্যে অন টার্গেটে রাখতে পেরেছে কেবল ৫টি।

 

টোকিওতে অবস্থিত জাপান জাতীয় স্টেডিয়ামে এদিন মন ভরাতে পারেনি নেইমারের ফুটবলশৈলি। নেইমার-ভিনিসিয়াস জুটি আহামরি কিছু করে দেখাতে পারেননি। ম্যাচের প্রথমার্ধ ব্রাজিলকে রুখে দেওয়ার পর, দ্বিতীয়ার্ধেও অনেকটা সফল ছিল জাপান। তাদের রক্ষণে গিয়ে খেই হারায় ব্রাজিল। এর বাইরে জাপান গোলরক্ষক এদিন শুইচি গোন্দা বাঁধার প্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন। কখনো আবার পোস্টও বড় বাঁধা হয়ে দাঁড়িয়েছিল।

 

তবে ৭৭তম মিনিটে আর শেষ রক্ষা হয়নি স্বাগতিকদের। ৭৫তম মিনিটে ডি-বক্সের ভেতর ফাউলের শিকার হন ফ্রেডের বদলি নামা রিচার্লিসন। আর এতেই রেফারির সিদ্ধান্তে পেনাল্টি পেয়ে যায় ব্রাজিল। যদিও সেই সিদ্ধান্ত আঁচ করেছে খানিক বিতর্কও। তবে স্পট কিক থেকে গোল করতে বিন্দুমাত্র ভুল করেননি নেইমার।

 

আর সেই গোলই ম্যাচের ফল নির্ধারণী হয়ে থাকল শেষ পর্যন্ত। জয় নিয়েই মাঠ ছাড়ল সাম্বা ফুটবলের জনকরা। আগের ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৫-১ গোলে হারানোর পর জাপানের বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয়ে টানা দুই ম্যাচ জিতল ব্রাজিল।


সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com