টিভি চ্যানেল খুলছে নাসা

প্রকাশিত: ৫:২৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৫

টিভি চ্যানেল খুলছে নাসা

live_nasa_AppleTV_20140725_16x9_992

সুরমা মেইলঃ নতুন উদ্যোগ নিয়েছে নাসা। ঘরে বসেই সর্বোচ্চ প্রযুক্তিতে উপভোগ করা যাবে মহাজগতের বিস্ময়কর সব বস্তু। মহাশূণ্যের অন্বেষণ হবে এবার আলট্রা-এইচডি’তে। সম্প্রতি এক বল্গ পোষ্টে ন্যাশনাল এয়ারনোটিকস অ্যান্ড স্পেস এজেন্সি (নাসা) ১ নভেম্বরে নিজেদের ‘ফোরকে টিভি চ্যানেল’ চালুর কথা জানিয়েছে।

যদিও বেশ কিছু প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান ইতোমধ্যে মোবাইল ফোনে ‘ফোরকে প্রযুক্তির ডিসপ্লে’ নিয়ে এসেছে। এরপরও ফোরকে কনটেন্টের সরবরাহ জটিলতা রয়েই গেছে। অবশ্য, চলমান এ সমস্যা সমাধানে তাদের চেষ্টা রয়েছে অব্যাহত। উচ্চগতির নেটওয়ার্কস এবং ডেলিভারি চ্যানেলগুলোর কারণে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশেই ফোরকে প্রযুক্তি উপভোগ্য। আবার এখনো অনেক দেশের কাছে এ নিয়ে স্বপ্ন দেখাও দুরুহ।

নাসার টিভি ইউএইচডি সম্পর্কে বলা হয়েছে, এটি নাসার প্রথম নন কমার্শিয়াল ইউএইচডি। প্রথমদিকে কার্যক্রমটি শুরু হবে যুক্তরাষ্ট্রে। চ্যানেলটির দর্শকরা টিভিসহ ইন্টানেট সংযোগ থাকা ডিভাইসে ফোরকে প্রযুক্তিতে মহাবিশ্ব, নাসার আগের সব প্রোগ্রাম ছাড়াও নতুনভাবে তৈরি হিস্ট্রিক্যাল মিশনের ফুটেজ দেখতে পারবে।
এজন্য গ্রাহকদের কমপক্ষে ১৩ এমবিপিএস ইন্টারনেট স্পিড থাকতে হবে বলে নিশ্চিত করেছে স্পেস এজেন্সি।

‍‌‌উল্লেখ্য, ফোরকে কনটেন্ট ডেলিভারির পরিকল্পনা নাসার এই প্রথম না। কিছু আগে ইউটিউব চ্যানেলে ফোরকে কনটেন্ট সরবরাহ করে তারা। এছাড়া নাসার প্রথম টিভির নাম ‘নাসা টেলিভিশন’ যেখানে হাই-ডেফিনেশনের কনটেন্ট সরবরাহ করা হয়। আর নতুন টিভি চ্যানেল ইউএইচডি ৮এমপি রেজ্যুলেশনে ছবি প্রদানে সক্ষম। ফলে দর্শকরা লিভিং রুমে বসে উপভোগ করতে পারবে স্পেসের অসাধরণ দৃশ্যপট।

রবার্ট জেকবস, নাসা কার্যালয়ের কমিউনিকেশন বিভাগের ডেপুটি অ্যাসোসিয়েট অ্যাডমিনিস্ট্রেটর বলেন, আলাবামার হান্টসভিলেতে মার্শাল স্পেস ফ্লাইট সেন্টারে ভিডিও ডেলিভারি ইনফ্রাস্টাকচার ফার্ম হার্মোনিকের সাথে চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী আলট্রা হাই-ডেফিনেশনের কনটেন্ট সরবরাহের কাজ করবে হার্মোনিক। যাদের আউটলেট থেকে পাওয়া যাবে এইচডি’র ৪ গুণ বেশী রেজ্যুলেশন।

হার্মোনিক চিফ মার্কেটিং অফিসার পিটার অ্যালেক্সান্ডার বলেন, উদ্ভাবনের ক্ষেত্রে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে চমকপ্রদ এই প্রযুক্তিতে আমরা সম্মিলিতভাবে নেতৃত্ব দিচ্ছি।

ফোরকে কনটেন্টের ডেলিভারি টিভিগুলোতে দেয়া হবে স্যাটালাইটসের মাধ্যমে। বর্তমানে ক্যাবল, সেটালাইট এবং অপটিক্যাল নেটওয়ার্কসের সাথে এ ব্যাপারে কথাবার্তা চলছে স্পেস এজেন্সির।

তবে যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রধান দুটি পে টিভি প্রোভাইডার ‘কমকাস্ট এবং ভেরিজন’ এখনো নাসা টেলিভিশন অফার করেনি।

এদিকে বিশ্বের অনেক যায়গায় উচ্চগতির ইন্টারনেট ও প্রযুক্তিগত উন্নত ব্যবস্থা না থাকলেও নাসার এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com