তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ৮১

প্রকাশিত: ১:৩১ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২০

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ৮১
(ছবি: সংগৃহীত)

 

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের এজিয়ার অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৮১ জনে দাঁড়িয়েছে। ভূমিকম্পে আহত হয়েছেন  ৯৬২ জন। শুক্রবার তুরস্কের তৃতীয় বৃহত্তম শহর ইজমির প্রদেশে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ওই ভূমিকম্প আঘাত হানে।

 

সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির খবরে জানা যায়, আহত ৯৬২ জনের মধ্যে ২১৯ জন বর্তমানে চিকিৎসা নিচ্ছেন। ৭৪৩ জন চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন। ধ্বংসস্তুপ থেকে এ পর্যন্ত ১০৫ জনকে উদ্ধার করা হয়েছে। তার মধ্যে ৫৮ ঘণ্টা পর জীবিত উদ্ধার করা হয়েছে ১৪ বছর বয়সী একটি মেয়েকে।

 

জানা গেছে, ভূমিকম্পের পর পরই বিভিন্ন স্থানে ১ হাজার ৮৬৪টি তাবু স্থাপন করা হয়েছে অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে। বর্তমানে মোট তাবু আশ্রয়কেন্দ্রের সংখ্যা ২ হাজার ৩৮টি।

 

এছাড়া ইজমির শহরেই তাবু স্থাপন করা হয়েছে ৩ হাজার ৫৪৫টি। তার মধ্যে ৫৭টি সাধারণ কার্যক্রম পরিচালনার জন্য। তাবুগুলোতে ২৪ হাজার ৩৮২টি কম্বল, ১৩ হাজার ২৮০টি বিছানা ও ৫ হাজার ৫০০টি স্লিপিং সেট ও ২ হাজার ৬৫৭টি রান্নাঘর ও চারটি গোসলখানা স্থাপন করা হয়েছে।

 

তুরস্কের স্থানীয় সময় শুক্রবার দুপুর ২টা ৫১ মিনিটে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটি অনুভূত হয়। যেটার উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৬.৫৪ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পর ১ হাজার ৪৪ বার হয়েছে মৃদু কম্পন। তার মধ্যে ৪৩টি ছিল শক্তিশালী। রিখটার স্কেলে যেগুলোর মাত্রা ছিল ৪ এর উপরে।

সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com