তুরস্কে ৪০ সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০১৬

তুরস্কে ৪০ সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

download

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের কর্তৃপক্ষ ৪০ জনেরও বেশি সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। দশ দিন আগের ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কে বেশ কিছু সংবাদ মাধ্যম বন্ধ করে দেয়া হয়। কিন্তু ব্যক্তিগতভাবে সাংবাদিকদের এ ধরণের অভিযোগে চিহ্নিত হওয়া এই প্রথম। গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া সাংবাদিকদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছেন নাজলি ইলিসাক। তিন বছর আগে দুর্নীতির দায়ে অভিযুক্ত মন্ত্রীদের সমালোচনা করার জন্য তাকে ‘সাবাহ’ নামে একটি সরকার সমর্থক সংবাদপত্র থেকে বরখাস্ত করা হয়েছিল।

তুরস্কের সরকার ব্যাপারটি নিয়ে কোন প্রকাশ্য মন্তব্য করেনি। তবে অভ্যুত্থান প্রচেষ্টার পর থেকেই প্রেসিডেন্ট এরদোয়ান রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে তার ভাষায় ‘ভাইরাস’ মুক্ত করার জন্য শুদ্ধি অভিযান চালাচ্ছেন।

রোববার ইস্তাম্বুলের তাকসিম স্কোয়ারে অভ্যুত্থান প্রচেষ্টার বিরুদ্ধে একটি সর্বদলীয় সমাবেশ অনুষ্ঠিত হয়। হাজার হাজার লোক এতে যোগ দেয়।

ওই অভ্যুত্থানের পর তুরস্কে মৃত্যুদন্ড ফিরিয়ে আনার সম্ভাবনার কথা বলেছেন প্রেসিডেন্ট এরদোয়ান সহ সরকারের অনেক উচ্চ পর্যায়ের ব্যক্তি।

তবে ইউরোপিয়ান ইউনিয়নের প্রধান জঁ-ক্লদ ইয়ুংকার সতর্ক করে দিয়েছেন যে এটা করা হলে তুরস্কের ইইউ সদস্য হবার আলোচনা স্থগিত করে দেয়া হবে।

সূত্র: বিবিসি

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com