দক্ষিণ এশিয়াকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে চাই: শেখ হাসিনা

প্রকাশিত: ৪:২৯ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০১৬

দক্ষিণ এশিয়াকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে চাই: শেখ হাসিনা
4-11-28_234141-5
সুরমা মেইল নিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দক্ষিণ এশিয়াকে আমরা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে চাই। আমাদের সমস্যা প্রায় একই রকম, তাই সমাধানও প্রায়ই একই রকম হবে। এজন্য আমাদের সবাইকে একযোগে কাজ করা প্রয়োজন। বৃহস্পতিবার সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে তৃতীয় সার্ক কৃষিমন্ত্রী সম্মেলনের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।
সার্ক সিড ব্যাংক ও ফুড ব্যাংক প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, কোনো দুর্যোগ-দুর্বিপাকে আমরা যেন একে-অপরের সহযোগিতা করতে পারি, সেজন্য সার্ক সিড ব্যাংক ও ফুড ব্যাংক প্রতিষ্ঠা করতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সব সময়ই আঞ্চলিক সহযোগিতার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে আসছে। ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে কলকাতায় এক রাষ্ট্রীয় ভোজ সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দক্ষিণ এশিয়ার জনগণের জীবন-জীবিকার উন্নয়নে আঞ্চলিক সহযোগিতার বিষয়টি প্রথম তুলে ধরেন। তখন থেকেই বাংলাদেশ তার বৈদেশিক নীতিতে আঞ্চলিক সহযোগিতাকে অগ্রাধিকার দিয়ে আসছে।
দেশের অর্থনৈতিক অবস্থা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশে আমরা মানুষের মৌলিক চাহিদা পূরণের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছি। জিডিপি প্রবৃদ্ধির ৬ শতাংশের বৃত্ত ভেঙে আমরা ৭.০৫ শতাংশে উন্নীত করেছি। মাথাপিছু আয় ২০০৫-০৬ অর্থবছরের ৫৪৩ ডলার থেকে বৃদ্ধি পেয়ে বর্তমানে ১ হাজার ৪৬৬ ডলার হয়েছে।
অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সার্ক কৃষিবিষয়ক মন্ত্রিসভার সভাপতি এবং ভারতের কৃষি ও কৃষণ কল্যাণমন্ত্রী রাধা মোহন সিং, সার্ক মহাসচিব বদরুল বাহাদুর ছাপা প্রমুখ।
সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com