দাম্পত্য জীবন সুখময় করতে ‘ধন্যবাদ’ই যথেষ্ট

প্রকাশিত: ১:১৮ পূর্বাহ্ণ, জুলাই ১৯, ২০২০

দাম্পত্য জীবন সুখময় করতে ‘ধন্যবাদ’ই যথেষ্ট

লাইফস্টাইল ডেস্ক : দাম্পত্য জীবনে কেউ সুখী তো কেউ দুঃখী হয়। অনেকেই সুখের আশায় নানা কিছু করেন। দামি উপহার, বেড়াতে নিয়ে যাওয়া ইত্যাদি কোনো কিছুই যেন বাদ থাকে না সম্পর্কে সুখের আশায়। এত কিছুর পরও সুখের দেখা মেলে না।

 

জানলে অবাক হবেন যে, শুধু ধন্যবাদ শব্দটিই আপনার দাম্পত্য জীবনে সুখ বয়ে আনবে। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্যই মিলেছে।

 

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দাম্পত্য জীবনে সুখ পেতে দরকার স্বামী-স্ত্রীর মধ্যে কৃতজ্ঞতা এবং বিশ্বাস। এর উপর ভিত্তি করেই দম্পতিরা একে অপরকে মূল্যায়ন করেন। দাম্পত্য জীবনে কেউ সঙ্গীর প্রতি কেমন আচরণ করছে তাও সুখকে প্রভাবিত করে। একে অন্যের প্রতি অঙ্গীকার বা কমিটমেন্টেরও এক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে।

 

তবে নতুন গবেষণায় দেখা গেছে, দাম্পত্য জীবনে সুখের জন্য সবচেয়ে বেশি দরকার একে অপরকে ‘ধন্যবাদ’ প্রকাশের মানসিকতা। দৈনন্দিন প্রতিটি কাজ-কর্ম, কথাবার্তা শেষে পার্টনারকে ‘ধন্যবাদ’ বলার অভ্যাস গড়ে তোলার কথা বলেছেন গবেষকরা। আর এতেই দাম্পত্য জীবন সুখের কাটবে বলে তাদের মত।

 

জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক মোট ৪৬৮ দম্পতির উপর গবেষণাটি পরিচালনা করেন। এতে বিভিন্ন বিষয়ে তাদের প্রশ্ন করা হয়। প্রশ্নে তাদের আর্থিক চাহিদা পূরণ হওয়া না হওয়া, একে অপরের সঙ্গে যোগাযোগের স্টাইল এবং কৃতজ্ঞতার বিষয়টির দৃষ্টিপাত করা হয়। আর এতেই ওই তথ্য উঠে আসে।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com