দুর্বল পুরুষদের বিশেষ কিছু খাবার

প্রকাশিত: ৬:২৯ পূর্বাহ্ণ, জুলাই ৩, ২০১৬

দুর্বল পুরুষদের বিশেষ কিছু খাবার

download (6)স্বাস্থ্য ডেস্ক : দুর্বল পুরুষদের শক্তিশালী করার জন্য বিশেষ কিছু খাবার সম্পর্কে জেনে নিন।  আসুন জেনে নেই।

১। টমেটো: টমেটো, এর বিভিন্ন সুবিধার কারনে অনেক বেশী সুপরিচিত। টমেটোর অসাধারণ পুষ্টিগুণের কারনে এটি “সুপারফুড” নামে পরিচিত। বিভিন্ন গবেষণায় প্রমানিত, টমেটোতে রয়েছে “লিকোফিন” যা কলোরেক্টাল ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার, হৃদরোগ ও কোলেস্টেরল কমাতে অনেক উপকারী।

২। ঝিনুক বা শুক্তিসমূহ: ঝিনুক বা শুক্তিসমূহে প্রচুর পরিমাণে জিঙ্ক রয়েছে। যা, পুরুষদের প্রজনন ও যৌন স্বাস্থ্যের জন্য অপরিহার্য। জিঙ্ক শরীরের টেসটোসটের মাত্রা বজায় রাখে যা সুস্থ শুক্রাণু উৎপাদনের জন্য অন্যতম। এটি চুলের জন্য অনেক ভালো।

৩। গোটা শস্য: সব ধরণের শস্যতে ভিটামিন, খনিজ পদার্থ এবং ফাইবার রয়েছে। ওট এবং বাদামী চালে (ব্রাউন রাইস) ভালো পরিমাণে ভিটামিন বি রয়েছে। যা বিষণ্ণতা উপশম করতে সাহায্য করে। গবেষণায় আরও পাওয়া গেছে, বায়টিন চুলের ক্ষতিকে বাধাপ্রাপ্ত করে এবং ফলেট শুক্রাণু সুস্থ রাখতে সাহায্য করে। যা শস্যতে প্রচুর পরিমাণে রয়েছে।

৪। রসুন: আমরা সকলেই জানি, রসুন আমাদের হার্টের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। যারা প্রতিদিন রসুন খাওয়ার অভ্যাস করছেন, তাদের কোলেস্টেরল এর মাত্রা অনেক কমে যাবে। তাদের স্বাস্থ্যের উন্নতি সাধিত হবে।

৫। স্যামন: স্যামন হল বিভিন্ন তৈলাক্ত মাছ। স্যামন শুধু প্রোটিনের একটি ভালো উৎসই নয়। সাথে সাথে এতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড বিদ্যামান। যা শরীরের খারাপ কোলেস্টেরল দূর করতে সাহায্য করে। এছাড়াও, স্যামন কলোরেক্টাল ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার, হৃদরোগ ও বিষণ্ণতার ঝুঁকি কমাতে সাহায্য করে।

৬। ব্লুবেরি: বিশেষজ্ঞদের মতে, ব্লুবেরিতে রয়েছে “প্রয়েনথোছাইনিডিন” নামক এক প্রকার উপাদান। যা প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়। এছাড়াও ব্লুবেরি বিভিন্ন ধরণের হৃদরোগের সমস্যা দূর করে। টাইপ-২ ডায়াবেটিক ও বয়স-সম্পর্কিত মেমোরি লসের ঝুঁকি কমাতে কার্যকর ভূমিকা পালন করে।

৭। ব্রোকলি: ব্রোকলি হল বাঁধাকপি এবং স্প্রাউট জাতীয় খাবার। যাতে সালফরাফেন নামক এক প্রকার শক্তিশালী পদার্থ রয়েছে যা ক্যান্সার প্রতিরোধে শক্তিশালী ভূমিকা পালন করে। এর ফলে পুরুষদের প্রস্টেট ক্যান্সার, মূত্রাশয় ক্যান্সার এবং কলোরেক্টাল ক্যান্সার এর ঝুঁকি কমে যায়।

৮। ডিম: চুল পড়া রোগে ভুগছেন? তাহলে আপনার খাদ্য তালিকায় অবশ্যই ডিমের অন্তর্ভুক্তি নিশ্চিত করুন। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও ডিমের কুসুম জিঙ্কের একটি ভালো উৎস।

আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় এই খাবার গুলো রাখার চেষ্টা করুন আর সব ধরনের দুর্বলতা কাটিয়ে একটি আকর্ষনিয় পার্সোনালিটি তৈরি করুন।

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com