দেশ ও জাতির স্বার্থে বাল্যবিয়ে বন্ধ করতে হবে : বিভাগীয় কমিশনার

প্রকাশিত: ৪:৫৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৬

দেশ ও জাতির স্বার্থে বাল্যবিয়ে বন্ধ করতে হবে : বিভাগীয় কমিশনার

500x3501471366828_companigonjনিজস্ব সংবাদদাতা:: সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলাকে বাল্যবিহাহমুক্ত ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে সিলেটের বিভাগীয় কমিশনার মোঃ জামাল উদ্দিন আহমেদ আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মোঃ জামাল উদ্দিন আহমেদ বলেন, বাল্যবিবাহ একটি সামাজিক ব্যাধি। এ ব্যাধি সমাজকে নিঃশেষ করে দিচ্ছে। অল্প বয়সে কোন মেয়ে মা হলে কোনভাবেই সে শারীরিক ও মানসিক দিক থেকে সুস্থ থাকতে পারবে না। আমাদের দেশে শতকরা ৬৫ ভাগ মেয়ে বাল্যবিবাহের শিকার। বাল্য বিবাহ বন্ধ করা না গেলে সমৃদ্ধ দেশ ও জাতি হিসেবে আমাদের অগ্রযাত্রা থেমে যাবে। বাল্য বিবাহ বন্ধে জনপ্রতিনিধি ও নিকাহ্ রেজিস্ট্রারসহ সংশ্লিষ্ট সবাইকে গুরু দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, সিলেটই হবে দেশের প্রথম বাল্য বিবাহ মুক্ত বিভাগ। এজন্য সকলকে এক সাথে আওয়াজ তুলতে হবে। এখন থেকে আর বাল্য বিয়ে নয়। দেশ ও জাতির স্বার্থে বাল্য বিয়ে বন্ধ করতে হবে।

বক্তৃতাকালে তিনি মেয়েদের উদ্দেশ্যে বলেন, ১৮ বছরের আগে তোমাদের বিয়ে দিতে চাইলে তোমরা বেঁকে বসবে। তোমাদের বিজ্ঞানমনস্ক হতে হবে। বিজ্ঞানের আলোয় সমাজকে আলোকিত করতে হবে। কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল বাছির, ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান নাসরিন জাহান ফাতেমা ও ভাইস চেয়ারম্যান সামছুল হক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আলমগীর কবির এর সভাপতিত্বে ও সহকারী শিক্ষা কর্মকর্তা রেজাউল ইসলামের পরিচালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলী আমজদ, সাধারণ সম্পাদক আফতাব আলী কালা, কোম্পানীগঞ্জ থানার ওফিসার ইনচার্জ বায়েছ আলম, ইউপি চেয়ারম্যান শাহ মোহাম্মদ জামাল উদ্দিন, চেয়ারম্যান বাবুল মিয়া, চেয়ারম্যান সিদ্দিকুর রহমান রোকন, চেয়ারম্যান ফরিদ উদ্দিন, মুক্তিযোদ্ধা কমান্ডার ডা. আব্দুন নুর, কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আবুল হোসেন, দুর্ণীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোঃ রফিকুল ইসলাম, কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আবিদুর রহমান, প্রিন্সিপাল মাওলানা আব্দুল মছব্বির, কাজী আমির উদ্দিন, ইউপি সদস্য কামরুজ্জামান প্র্রমুখ। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক, সাংবাদিক, ইমাম, নিকাহ রেজিস্ট্রার, ছাত্র-শিক্ষকসহ বিভিন্ন শ্রেণী ও পেশার লোকজন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে বাল্যবিবাহ বন্ধে সকলকে শপথ বাক্য পাঠ করান বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দিন। পরে তিনি কোম্পানীগঞ্জ উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা ফলক উন্মোচন করেন।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com