দেড় মাস ধরে নবীগঞ্জ-আউশকান্দি সড়কে সিএনজি অটোরিক্সা চলাচল বন্ধ

প্রকাশিত: ১:১২ পূর্বাহ্ণ, মে ৩, ২০১৮

দেড় মাস ধরে নবীগঞ্জ-আউশকান্দি সড়কে সিএনজি অটোরিক্সা চলাচল বন্ধ

হবিগঞ্জ জেলার নবীগঞ্জ-আউশকান্দি সড়কে প্রায় দুই মাস যাবৎ সিএনজি চালিত অটোরিকশা চলাচল বন্ধ রয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন স্থানীয় যাত্রীরা। সড়কে সিরিয়াল না মেনে গাড়ি চলায় লাইনম্যান ও চালকদের দ্বন্দ্বসহ বিভিন্ন কারণে চালকরা সিএনজি চালিত অটোরিকশা চলাচল বন্ধ করে দেয়। এ সমস্যা সমাধানে কোনো কার্যকর ব্যবস্থা নিচ্ছেন না কেউই।

সূত্রে জানা যায়, নবীগঞ্জ শহর থেকে ঢাকা সিলেট মহাসড়কের সাথে সংযুক্ত নবীগঞ্জ-আউশকান্দি সড়কে প্রায় কয়েক শতাধিক সিএনজি চলাচল করে। গত ফেব্রুয়ারী মাসের মাঝামাঝি সময়ে আউশকান্দি থেকে সরাসরি বানিয়াচং যাত্রী নিয়ে ওই ষ্ট্যান্ডের সিএনজি গাড়ী চলাচল করতে চাইলে নবীগঞ্জ থানার পয়েন্টে অবস্থানরত সিএনজি শ্রমিকরা বাধা দেয়। এতে ক্ষিপ্ত হয়ে আউশকান্দির সিএনজি শ্রমিকরা থানা পয়েন্টের সিএনজি গাড়ী আউশকান্দিতে অবস্থারত গ্যাস পাম্প থেকে গ্যাস আনতে গেলে ব্যারিকেট দেয় এবং চালকদের মারধর করে বলে অভিযোগ উঠে। এ ঘটনাকে কেন্দ্র করে উভয় ষ্ট্যান্ডের শ্রমিকদের মাঝে বিরোধ ব্যাপক আকার ধারন করে।

পরবর্তীতে কাজিরবাজার, ইনাতগঞ্জ, হবিগঞ্জ রোডস্থ হাসপাতাল ষ্ট্যান্ড, ডাকবাংলো ষ্ট্যান্ডসহ বিভিন্ন ষ্ট্যান্ডের সিএনজি গাড়ী আউশকান্দি গ্যাস আনতে গেলে আউশকান্দি ষ্ট্যান্ডের শ্রমিকদের রোষানলে পড়তে হয়। তারা বাধা দেওয়ার কারণে উল্লেখিত ষ্ট্যান্ডের শ্রমিকরা হবিগঞ্জ থেকে গ্যাস এনে তাদের পরিবহন চালিয়ে আসছে। ফলে নবীগঞ্জের শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে আউশকান্দির সিএনজি নবীগঞ্জ আসতে বাধা নিষেধ করে। এ ঘটনায় নবীগঞ্জ শহরতলীর শুভেচ্ছা ষ্ট্যান্ডের শ্রমিকরা আউশকান্দি স্ট্যান্ডের তল্পিবাহক হয়ে কাজ করায় স্ট্যান্ডের সভাপতি লতিফ মিয়াকে স্ট্যান্ডের সকল শ্রমিক বিদ্রোহ করে। তারা তাৎক্ষনিক জরুরী সভা ঢেকে লতিফ মিয়াকে অপসারণ করে শুভেচ্ছা স্ট্যান্ডের নতুন কমিটি করে। আউশকান্দি শ্রমিকদের কারণে প্রায় দেড় মাস যাবৎ নবীগঞ্জ-আউশকান্দি সড়কে অটোরিকশা চলাচল বন্ধ রয়েছে।

এ সড়কে কোনো জরুরি কাজে সিএনজি নিয়ে বের হলে তাদের প্রতিপক্ষ গাড়ি আটকিয়ে ভাংচুর করেন অভিযোগ করেন ভূক্তভোগি যাত্রী হানিফ মিয়া, ছবুর আলী, রজব আলী। এ নিয়ে স্থানীয় নেতারা বার বার বিরোধ মীমাংসার উদ্যোগ নিয়েও ব্যর্থ হয়েছেন। এলাকাবাসী অবিলম্বে বিরোধ মীমাংসা করে যাত্রী সাধারণের দুর্ভোগ লাঘবে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা সিএনজি অটোরিকশা শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম চৌধুরী বলেন, প্রায় ৭/৮ মাস পূর্বেও নবীগঞ্জ-আউশকান্দি স্ট্যান্ডের শ্রমিকদের মাঝে বিরোধ দেখা দিয়েছিল। পরে উপজেলা পরিষদে স্থানীয় সংসদ সদস্যসহ অনেক গন্যমান্য ব্যক্তিদের হস্তক্ষেপে বিরোধ সমাধান হয়। আবার নতুন করে যেহেতু বিরোধ দেখা দিয়েছে পূর্বের সকল শালিসদের উপস্থিতিতেই সমাধান করতে হবে এবং চেষ্টা চলছে।

এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব সাইফুল জাহান চৌধুরী বলেন, উপজেলা পরিষদে কয়েক মাস পূর্বে অনুষ্ঠিত মিটিং এর সিদ্ধান্ত মোতাবেক উপজেলার ২২ টি স্ট্যান্ডের মধ্যে ২১টি স্ট্যান্ড সিদ্ধান্ত মানে এবং ১ টি স্ট্যান্ড ওই সিদ্ধান্ত না মানার কারণে এ বিরোধের সুত্রপাত হয়েছে। তবে বিরোধ মীমাংসার চেষ্টা প্রক্রিয়াধীন রয়েছে।

এ ব্যাপারে নবীগঞ্জ থানার ওসি এস.এম আতাউর রহমান বলেন, বিষয়টি নিয়ে আমরা উভয় শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে আলাপ হয়েছে। অবশ্যই কিছুদিনের মধ্যে বিরোধ মীমাংসা হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ বিন-হাসান এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি শুনেছেন এবং সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com