নদী রক্ষা কমিশনের উদ্যোগে কানাইঘাটে কর্মশালা

প্রকাশিত: ১০:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২১

নদী রক্ষা কমিশনের উদ্যোগে কানাইঘাটে কর্মশালা

কানাইঘাট প্রতিনিধি : জাতীয় নদী রক্ষা কমিশনের উদ্যোগে সিলেটের কানাইঘাট উপজেলা নদী সংরক্ষণ শীর্ষক উদ্বুদ্ধ করণ ও সচেতনতা বৃদ্ধি মূলক এক কর্মশালা মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী।

 

জাতীয় নদী রক্ষা কমিশন ও নৌপরিবহন মন্ত্রাণালয়ের যৌথ উদ্যোগে নদী দূষণ, অবৈধ দখল দারিত্ব এবং অন্যান্য দূষণ থেকে ৪৮ নদী রক্ষা ও নদী তথ্য ভান্ডার তৈরি ও সমীক্ষা প্রকল্প (১ম) পর্ব বাস্তবায়নের লক্ষে উপজেলা নদী সংরক্ষণ শীর্ষক এ সচেতনতা মূলক কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে জাতীয় নদী রক্ষা কমিশনের তথ্য ভান্ডার তৈরি ও সমীক্ষা প্রকল্পের সাথে জড়িত সাবেক অতিরিক্ত সচিব সৈয়দ মতলুবুর রহমান ও সাবেক উপ সচিব আর এম খালেদুজ্জামান কর্মশালায় তাদের বক্তব্যে বলেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা দেশের সকল নদ-নদী খাল-বিল অবৈধ দখল দারিত্বের কাছ থেকে উদ্ধার নদী দূষন সহ অন্যান্য দূষন থেকে রক্ষা করার জন্য জাতীয় নদী রক্ষা কমিশন গঠন করেছেন।

 

হারিয়ে যাওয়া নদ নদী, খাল-বিল উদ্ধার ও নদীকে দূষন মুক্ত ও উপজেলা পর্যায় নদীর তথ্য ভান্ডার তৈরি ও সমীক্ষা প্রকল্পের কাজে স্থানীয় প্রশাসনকে সহযোগীতা করার জন্য তারা সকল মহলের প্রতি আহ্বান জানান।

 

কর্মশালায় উপস্থিত বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক মন্ডলী গন্যমান্য ব্যাক্তিবর্গ বলেন কানাইঘাট উপজেলা হচ্ছে একটি নদী মাতৃক জনপদ কিন্তু কালের বিবর্তনে অনেক নদী, খাল-বিল তার অস্থিত্ব হারিয়ে ভরাট হয়ে গেছে। এই সুযোগে অনেক প্রভাবশালীরা সেগুলো জবর দখল করে নিয়েছে। উপজেলার সকল নদনদী দখলদারিত্বের কবল থেকে উদ্ধার করে তা খননের দাবী জানান। বিশেষ করে সুরমা নদীর ভাঙ্গন প্রতিরোধ সহ নদীর নব্যতা ফিরিয়ে আনতে নদী পথকে সচল করার জন্য নদী খনন সহ সুরমা নদীর সাথে সংযুক্ত নদী গুলোকে সচল করার জন্য জাতীয় নদী কমিশন ও এর সাথে সম্পৃক্ত নৌপরিবহন মন্ত্রণালয়কে এগিয়ে আসার আহবান জানানো হয়।

 

কর্মশালায় বিভিন্ন মতামত তুলে ধরে বক্তব্য রাখেন কানাইঘাট পৌরসভার মেয়র লুৎফুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, মনসুরিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওঃ আতাউর রহমান, বাণীগ্রাম ইউপির চেয়ারম্যা মাসুদ আহমদ, দিঘীরপার ইউপির চেয়ারম্যান আলী হোসেন কাজল, থানার সেকেন্ড অফিসার রনজিত দাস,কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা সুবেদার আফতাব উদ্দিন প্রমুখ।

 

কর্মশালার শুরুতে কানাইঘাট সুরমা নদী সহ অন্যান্য নদ-নদীর দখল দূষণ ও তথ্য ভান্ডরের পরিসংখ্যান ডিজিটাল প্রজক্টরের মাধ্যমে তুলে ধরেন জাতীয় নদী রক্ষা কমিশনের সাথে সম্পৃক্ত কানাইঘাট রেঞ্জ এক্সপার্ট মনির হোসেন চৌধুরী।


সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com