প্রথমবারের মতো আটে বাংলাদেশ

প্রকাশিত: ৭:২১ অপরাহ্ণ, মে ১, ২০১৮

প্রথমবারের মতো আটে বাংলাদেশ

ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান সপ্তম। কিন্তু টেস্ট র‍্যাংকিংয়ে পড়ে ছিল সেই নবম স্থানেই। সর্বশেষ বেশ কয়েকটি সিরিজে বাংলাদেশ দলের সামনে আটে ওঠার হাতছানি ছিল, কিন্তু একটুর জন্য হয়ে উঠছিল না।

অবশেষে মে মাসের প্রথমদিন এলো সেই মাহেন্দ্রক্ষণ। প্রথমবারের মতো টেস্ট র‍্যাংকিংয়ে আটে ওঠে এলো বাংলাদেশ।আইসিসির নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে টপকে আটে ওঠে এসেছে সাকিব আল হাসানের দল। বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৭৫।

চলতি বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হারের পর আর কোনো টেস্ট খেলেনি বাংলাদেশ। আইসিসির এবারের বার্ষিক হালনাগাদে ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের ৫০ শতাংশ পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে। ২০১৫ সাল থেকে এই তিন বছরে ১৮ টেস্ট খেলে তিনটিতে জিতেছে বাংলাদেশ। হার ১০টি ও ড্র ৫টি।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ এই সময়ে ২৮ টেস্ট খেলে ১৮ হারের বিপরীতে মাত্র পাঁচটি জিতেছে। সব মিলিয়ে বাংলাদেশের সঙ্গে চার রেটিং পয়েন্ট যুক্ত হলেও ওয়েস্ট ইন্ডিজ হারিয়েছে পাঁচ রেটিং পয়েন্ট। এতে ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের পেছনে পড়ে।

নতুন প্রকাশিত টেস্ট র‍্যাংকিংয়ে ১২৫ রেটিং পয়েন্ট নিয়ে সবার উপরে ভারত। ১৩ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে থেকে দক্ষিণ আফ্রিকার অবস্থান দ্বিতীয়। তিনে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১০৬। চারে নিউজিল্যান্ড (১০২), পাঁচে ইংল্যান্ড (৯৮) ও ছয়ে শ্রীলঙ্কা (৯৪)। আর ৮৬ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের উপরে রয়েছে পাকিস্তান। অন্যদিকে ৬৭ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের নিচে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com