প্র্যাকটিক্যাল ক্লাস-পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ৮:০৫ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২০

প্র্যাকটিক্যাল ক্লাস-পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়

 

সুরমা মেইল ডেস্ক ,

 

করোনা মহামারী পরিস্থিতির মধ্যে শর্তসাপেক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্র্যাকটিক্যাল ক্লাস ও পরীক্ষার সুযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

 

মঙ্গলবার ইউজিসির ভার্চুয়াল সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

 

ইউজিসি সভার সিদ্ধান্ত অনুযায়ী, যেসব শিক্ষার্থী ফাইনাল সেমিস্টারে রয়েছেন কেবল তারাই এই সুযোগ পাবেন।  কঠোর স্বাস্থ্যবিধি মেনে এটি কার্যকর করা হবে।  এক্ষেত্রে ক্লাস ও পরীক্ষার সময় দুইজন শিক্ষার্থীর মাঝে ছয় ফুট দূরত্ব বজায় রাখতে হবে। ল্যাব ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারবেন সর্বোচ্চ ১০ জন শিক্ষার্থী। এছাড়া দিনে শুধু একটি ক্লাস নেয়া যাবে।

 

আগামী ৩১ অক্টোবর পর্যন্ত দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে (কওমি মাদ্রাসা ছাড়া) ছুটি রয়েছে।  এছাড়া আসন্ন শীতে করোনার দ্বিতীয় আঘাত আসার সম্ভাবনা রয়েছে।  এ অবস্থায় সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার প্রস্তুতি নিতে পারেনি।  করোনার কারণে প্রাথমিক সমাপনী, জেএসসি-জেডিসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষাও বাতিল করতে হয়েছে।

 

এ অবস্থায় বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বব্যাপী চলমান মহামারী কোভিড-১৯ এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুর ১২টায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি সংক্রান্ত ভার্চুয়াল প্রেস ব্রিফিং করবেন শিক্ষামন্ত্রী।

 

প্রসঙ্গত, করোনাভাইরাসের উৎপত্তি চীনের উহানে। এটি বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে বৈশ্বিক মহামারী ঘোষণা করে।

 

বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে গত ৮ মার্চ। ১৮ মার্চ প্রথম মৃত্যু হয় দেশে। বুধবার করোনাভাইরাসে প্রাণহানি ও আক্রান্তের সবশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, গত ১০ মাসে দেশে ৫ হাজার ৮৬১ জনের মৃত্যু হল করোনাভাইরাসে। আর সংক্রমণ ধরা পড়েছে ৪ লাখ ৩ হাজার ৭৯ জনের দেহে।

 

সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com