বাংলাদেশকে ধন্যবাদ : ভারতের স্বরাষ্ট্রসচিব রাজীব

প্রকাশিত: ১:৩০ পূর্বাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৫

বাংলাদেশকে ধন্যবাদ : ভারতের স্বরাষ্ট্রসচিব রাজীব

bangladeshindia

সুরমা মেইল : ভারতের সঙ্গে জঙ্গি তথ্য বিনিময় করতে সম্মত হয়েছে বাংলাদেশ। দু’দিন ব্যাপী স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে মঙ্গলবার এ ব্যাপারে দুই দেশ একমত হয়।

ভারতীয় গণমাধ্যম এ তথ্য দিয়েছে।

বৈঠক সূত্রে বরাত দিয়ে জানানো হয়, বৈঠকে অভ্যন্তরীণ নিরাপত্তা ও সীমান্ত-সমস্যা নিয়ে আলোচনা হয়। সেখানে আসামের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফা নেতা অনুপ চেটিয়াকে ভারতের হাতে তুলে দেয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান ভারতীয় স্বরাষ্ট্রসচিব রাজীব মেহঋষি।

একই সঙ্গে বাংলাদেশে থাকা অন্যান্য ভারতীয় অপরাধীদের যাতে দ্রুত প্রত্যর্পণ করে নয়াদিল্লির হাতে তুলে দেয়া হয়, সে দাবিও করা হয়েছে। পাশাপাশি, সীমান্ত দিয়ে জাল ভারতীয় নোট পাচার, গরু চোরাচালান ও অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে বাংলাদেশের সহযোগিতাও চেয়েছে ভারত। বাংলাদেশও এ ব্যাপারে পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছে।

বৈঠক শেষে স্বরাষ্ট্রসচিব মোজাম্মেল হক খান জানান, ভারত আশ্বাস দিয়েছে, জঙ্গি-সংক্রান্ত যে কোনও তথ্য তাদের হাতে এলে তারা সঙ্গে সঙ্গে ঢাকার সঙ্গে তা ভাগ করে নেবে। পারস্পরিক বোঝাপড়া ও গোয়েন্দা তথ্য আদানপ্রদানের ভিত্তিতে উভয় দেশ সন্ত্রাসবাদ ও অনুপ্রবেশ প্রতিরোধে সক্ষম হবে বলে উল্লেখ করেছেন তিনি।

তিনি আরো জানান, সীমান্তে ভারতীয় নিরাপত্তাবাহিনীর হাতে বন্দি রয়েছেন বহু বাংলাদেশি। এই বিষয়টি আলোচনায় উঠে এসেছে। এ ধরনের ঘটনা যথাসম্ভব কমিয়ে আনা হবে বলে আশ্বাস দিয়েছে ভারত।

এই বৈঠকে দুই দেশের স্বরাষ্ট্রসচিব ছাড়াও উপস্থিত ছিলেন সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ ও বিজিবি), পুলিশ, শুল্ক, ও বিদেশ দপ্তরের শীর্ষ কর্মকর্তারা।

সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com