বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়লো আফগানিস্তান

প্রকাশিত: ১২:২৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়লো আফগানিস্তান

চট্টগ্রাম টেস্টের পর এবার টি-টোয়েন্টি ত্রিদেশীয় সিরিজেও বাংলাদেশকে হারালো আফগানিস্তান। এর ফলে টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে প্রথম দল হিসেবে টানা ১২টি ম্যাচে জয় পেল রশিদ খানরা।

রোববার (১৫ সেপ্টেম্বর) ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করে ১৬৪ রান সংগ্রহ করে আফগানিস্তান। ১৬৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৯.৫ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৩৯ রান করতে পারে বাংলাদেশ।

লক্ষ্য তাড়ায় শুরুতেই বড় বিপদে পরে যায় বাংলাদেশ। ৩২ রানেই শেষ টপ অর্ডারের চার ব্যাটসম্যান। ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলে ওপেনার লিটন দাসকে শূন্য রানে ফেরত পাঠান মুজিব-উর রহমান। এরপর ফরিদ মালিকের বলে বোল্ড হোন মুশফিকুর রহিম (৫)। তাদের বিদায়ের পরপরই মুজিব নিজের দ্বিতীয় শিকার বানান সাকিব আল হাসানকে (১৫)। সৌম্যকে গোল্ডেন ডাক উপহার দেন মুজিবই।

শুরুর ধাক্কাটা সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন মাহমুদউল্লাহ ও সাব্বির রহমান। দু’জনের ৫৮ রানের জুটি ভাঙেন গুলবাদিন নাঈব। ছ্ক্কা মারতে গিয়ে ৩৯ বলে ৪৪ রান করে সাজঘরে ফেরেন মাহমুদউল্লাহ। এর পরপরই ফেরত যান সাব্বির (২৪)।

টাইগারদের শেষ আশার প্রদীপ হয়ে ছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত। আগের বলে দারুণ একটি চারও মেরেছিলেন। কিন্তু পরের বলেই বোল্ড হয়ে গেছেন রশিদ খানের গুগলি বুঝতে না পেরে। ১০ বলে ১টি চারের সাহায্যে ১২ রান করেছেন মোসাদ্দেক।

শেষ দিকে দর্শকদের কিছুটা বিনোদন দিয়েছেন মোস্তাফিজুর রহমান। হার তখন নিশ্চিত। শেষ ওভারে দরকার ছিল যে ৪০ রানের। সে সময় ৩টি বাউন্ডারি মারেন তিনি। যার একটি ছক্কা। যদিও আরও একটি হাঁকাতে গিয়ে আউট হয়েছেন।

এর আগে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে যায় আফগানরা। ইনিংসের প্রথম বল করতে এসে আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজের স্ট্যাম্প উপড়ে ফেলেছিলেন মোহাম্মদ সাইফউদ্দীন। দ্বিতীয় ওভারে এসে তিনি নিজের দ্বিতীয় শিকার বানান নাজিব তারকাইকে (১১)। এর সঙ্গে আফগানিস্তানকে জোড়া আঘাত দিয়েছিলেন সাকিব। টাইগার অধিনায়ক তার ঘূর্ণিতে বোকা বানান হযরতউল্লাহ জাজাই (১) ও নাজিবুল্লাহ জাদরানকে (৫)। কিন্তু শুরুর দুর্দান্ত মুহূর্তটা ধরে রাখতে পারেনি বাংলাদেশ।

৫.৫ ওভারে দলীয় ৪০ রানে ৪ উইকেট হারানো আফগানদের ভাল সংগ্রহ এনে দিয়েছেন মোহাম্মদ নবী ও আসগর আফগানের ৭৯ রানের জুটি। সেই জুটিও ভাঙেন সাইফ। বিদায় করেন আফগানকে (৩৯)। এর পরপরই গুলবাদিন নাঈবকে ডাক উপহার দেন সাইফ।

সতীর্থদের হারালেও ঝড়ো ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন নবী। শেষ পযর্ন্ত এই আফগান অলরাউন্ডার অপরাজিত ছিলেন ৮৪ রান করে। টাইগার বোলারদের তুলোধুনো করে ৫৪ বলে ৭টি ছক্কা ও তিনটি চারের সাহায্যে তিনি অপরাজিত থেকে ওই রান সংগ্রহ করেন।

বাংলাদেশ দলের হয়ে ৪ ওভারে ৩৩ রানে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন সাইফউদ্দিন। ৪ ওভারে ১৮ রানে ২ উইকেট শিকার করেন সাকিব।

৮৪ রানের অপরাজিত ইনিংস খেলে আজকের খেলায় ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার পেয়েছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com