প্রচ্ছদ

বিশ্বকাপ বাছাইয়ে চ্যাম্পিয়ন বাংলার মেয়েরা

০৮ সেপ্টেম্বর ২০১৯, ০১:১২

খেলাধুলা ডেস্ক

ফাইনালে ওঠার মধ্য দিয়েই বাংলাদেশের মেয়েরা নিশ্চিত করেছিল ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব। স্কটল্যান্ডে অনুষ্ঠিত বাছাই পর্বে এবার চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখাল সালমা খাতুন, জাহানারা আলমরা।

শনিবার (০৭ সেপ্টেম্বর) ডান্ডির ফোর্থহিলে থাইল্যান্ড নারী দলকে ৭০ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। টস জিতে আগে ব্যাট করে ৫ উইকেটে ১৩০ রান করেছিল বাংলাদেশের মেয়েরা। জবাব দিতে নেমে ৭ উইকেটে ৬০ রানের বেশি করতে পারেনি থাই মেয়েরা।

অবশ্য আসরের ফাইনালে ওঠে ইতিহাসে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত হয়েছে থাইল্যান্ডের।

বাংলাদেশ টানা দ্বিতীয়বার বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করল। ২০০৯ সাল থেকে আয়োজিত হয়ে আসছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ২০২০ সালে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া আসরটি হবে সপ্তম আসর। বাংলাদেশ এ নিয়ে চতুর্থবার অংশ নেবে এই আসরে।

২০১৪ সালে প্রথমবার স্বাগতিক হিসেবে খেললেও পরের বার থেকে বাছাই পর্ব পেরিয়ে অংশ নিচ্ছে মেয়েরা। ২০১৬ আসরে বাছাই পর্বে রানার্সআপ হয়ে অংশ নিলেও এ নিয়ে টানা দ্বিতীয়বার বাছাই পর্বে চ্যাম্পিয়ন হলো বাংলাদেশের মেয়েরা।

সেমিফাইনালে বাংলাদেশের জয়ের বড় ভূমিকা ছিল সানজিদা ইসলামের। তার অপরাজিত ৩২ রানেই আয়ারল্যান্ডকে হারায় লাল-সবুজের প্রতিনিধিরা। এদিন থাইল্যান্ডের বিপক্ষে ব্যাটিং অর্ডারে ওপরে ওঠে আসেন সানজিদা। খেলেন দেশের পক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের ইনিংস।

ওপেন করতে নেমে অপরাজিত ৭১ রানের ইনিংস খেলেছেন ডানহাতি ব্যাটার সানজিদা। আরেক ওপেনার মুরশিদা খাতুন খেলেন ৩৩ রানের ইনিংস। এই দুইয়ের ব্যাটেই মূলত থাইল্যান্ডের সামনে চ্যালেঞ্জিং লক্ষ্য দাঁড় করায় মেয়েরা।

পরে বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে এসেছে সহজ জয়। থাই মেয়েরা সেভাবে প্রতিরোধই গড়তে পারেনি। নাহিদা আক্তার ও শায়লা শারমিন ২টি করে উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট নেন সালমা খাতুন ও খাদিজা তুল কুবরা। ম্যাচসেরা হয়েছেন সানজিদা।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com