বিশ্বে অস্ত্র আমদানিতে বাংলাদেশ ১৮ তম, শীর্ষে ভারত

প্রকাশিত: ২:৩১ পূর্বাহ্ণ, মে ৪, ২০১৮

বিশ্বে অস্ত্র আমদানিতে বাংলাদেশ ১৮ তম, শীর্ষে ভারত

বিশ্বে অস্ত্র আমদানিতে  বিশ্বে শীর্ষ দেশ ভারত। ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত বিশ্বের রপ্তানি হওয়া অস্ত্রের ১২.৮% আমদানি করেছে। তার আগের পাঁচ বছরে এই হার ছিলো ৯.৭%। অস্ত্র আমদানিতে বাংলাদেশ রয়েছে ১৮ নম্বরে অবস্থানে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের (এসআইপিআরআই) এক গবেষণা প্রতিবেদনে  এসব তথ্য তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ প্রসঙ্গে প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত চীন থেকে বাংলাদেশ সবচেয়ে বেশি অস্ত্র আমদানি করেছে। নিজেদের আমদানি করা অস্ত্রের প্রায় ৭৩.৪৪% চীন থেকে এসেছে। দক্ষিণ এশিয়ায় পাকিস্তানের পরে চীনের অস্ত্রের দ্বিতীয় বৃহত্তম বাজারও ছিলো বাংলাদেশ। দেশটির রপ্তানিকৃত অস্ত্রের ১৭.৮৫% এসেছে বাংলাদেশে। বাংলাদেশে অস্ত্র সরবরাহকারী দেশের মধ্যে চীনের পরেই ছিলো রাশিয়ার অবস্থান। দেশটি থেকে ২০১২ থেকে ২০১৬ সাল (পাঁচ বছর) নিজেদের আমদানির ১২.৮১% অস্ত্র আমদানি করেছে বাংলাদেশ। এছাড়াও আমদানি করা অস্ত্রের ৫.১৬% যুক্তরাষ্ট্র থেকে, ইতালি থেকে ৩.১০%, ইউক্রেন থেকে ২.৪৯%, ফ্রান্স থেকে ১.২৭%, সার্বিয়া থেকে ০.৯৪%, চেক রিপাবলিক থেকে ০.৩৮%, জার্মানি থেকে ০.৩৩% এবং তুরস্ক থেকে এসেছে ০.১৪%।

অস্ত্র আমদানিতে ভারতের পরেই সৌদ আরবের অবস্থান। ২০০৭-১১ পর্যন্ত অস্ত্র আমদানিতে ১১ তম অবস্থানে থাকা সৌদি আরব পরের পাঁচ বছরে অস্ত্র আমদানিতে উঠে এসেছে দুই নম্বরে। দেশটি আমদানি করেছে ৮.২% অস্ত্র।

প্রতিবেদনে ১৯৫০ থেকে ২০১৬ সাল পর্যন্ত অস্ত্র রপ্তানির একটি গ্রাফটিত্র দেখানো হয়েছে। এতে দেখা যাচ্ছে, গত পাঁচ বছরে সবচেয়ে বেশি অস্ত্র এক দেশ থেকে অন্য দেশে স্থানান্তর হয়েছে। ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত পাঁচ বছরের তুলনায় ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৮.৪ শতাংশ অস্ত্র বেশি স্থানান্তর হয়েছে।

২০১২-১৬ পর্যন্ত পাঁচ বছরে সবচেয়ে বেশি অস্ত্র রপ্তানি করেছে যুক্তরাষ্ট্র। দেশটির রপ্তানি হওয়া অস্ত্রের এ হার ৩৩%। দুই নম্বরে থাকা রাশিয়া রপ্তানি করেছে ২৩% অস্ত্র। অপরদিকে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিকে পেছনে ফেলে এসময়ের মধ্যে অস্ত্র রপ্তানিতে তিন নম্বরে উঠে এসেছে চীন। আগের পাঁচ বছরের তুলনায় তাদের রপ্তানি বেড়েছে ৭৪%। আর ফ্রান্স এবং জার্মানির রপ্তানি কমেছে যথাক্রমে ৫% এবং ৩৬%। তবে ২৭% অস্ত্র রপ্তানি বেড়েছে যুক্তরাজ্যের।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com