বোরকা নয় পশ্চিমা পোশাকে রাস্তায় সৌদি নারী

প্রকাশিত: ১:৩২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

বোরকা নয় পশ্চিমা পোশাকে রাস্তায় সৌদি নারী

সৌদি আরবের নারীরা প্রথাগতভাবে কালো রঙের বোরকা পরে বাইরে বের হন। কিন্তু সম্প্রতি দেশটিতে বোরকা বিদ্রোহী নারীদেরকে পশ্চিমা পোশাকে বাইরে দেখা গেছে।

গত বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানায় ফ্রান্সের শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা এএফপি।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান গত বছর যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিবিএসকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, নারীদের বোরকা পরার বাধ্যবাধকতা শিথিল হতে পারে। ইসলামেও অত্যাবশ্যকীয় নয় এটি।

এরপরও দেশটির নারীদেরকে বোরকা ছাড়া রাস্তায় দেখা যায়নি। তবে কিছু নারী অবশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বোরকা পরার বাধ্যবাধকতার বিরুদ্ধে কথা বলেন। নিজেদের ইচ্ছেমতো পোশাক পরে তোলা ছবি পোস্ট করে এর বিরুদ্ধে প্রতিবাদ জানান তারা।

তবে এখন অনেকেই প্রথাগত পোশাক ছাড়াই বাইরে বের হচ্ছেন। এমন এক নারী হলেন মাশায়েল আল-জালৌদ। তিনি বোরকা পরা ছেড়ে দিয়েছেন। গত সপ্তাহে তাকে মধ্য রিয়াদের একটি মলে কমলা রঙের টপ এবং ঢিলেঢালা ট্রাউজার্স পরা অবস্থায় দেখা যায়।

এসময় তার আশেপাশের অনেকেই অবাক হন এবং তাকে নানা ধরনের প্রশ্ন করতে থাকেন। এক নারী তাকে প্রশ্ন করেন, আপনি কি বিখ্যাত কেউ? আপনি কি মডেল? জালৌদ হেসে জবাব দেন, আমি একজন সাধারণ সৌদি নারী। আমি আমার মতো বাঁচতে চাই।

মানাহেল আল-ওতাইবি নামের আরেক নারী বোরকা পরা বাদ দিয়েছেন। তিনি বলেন, গত চার মাস ধরে আমি বোরকা ছাড়াই রিয়াদে বসবাস করছি। আমি কোনও ধরনের বিধিনিষেধ ছাড়া স্বাধীনভাবে বাঁচতে চাই।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com