ব্যাটিং-বোলিয়ে সেরা পাঁচটি রেকর্ডই বাংলাদেশের

প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ, এপ্রিল ৪, ২০১৬

ব্যাটিং-বোলিয়ে সেরা পাঁচটি রেকর্ডই বাংলাদেশের

w-18-310x165

স্পোর্টস ডেস্ক : পর্দা নামল টি২০ বিশ্বকাপের ষষ্ঠ আসরের। দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হলো ওয়েস্ট ইন্ডিজ। এবার পরিসংখ্যানের দিকে তাকানোর পালা। সেখানে তাকালে অবাকই হতে হবে। ব্যাটিং-বোলিয়ে সেরা পাঁচটি রেকর্ডই বাংলাদেশের অধীনে; অথচ এই দলটি সেমিফাইনালেই উঠতে পারেনি। এমনকি সুপার টেন পর্বেও কোনো ম্যাচে জিততে পারেনি।

দুর্দান্ত প্রতাপের সঙ্গে এবারের টি২০ বিশ্বকাপ শুরু করে বাংলাদেশ। বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে এশিয়া কাপের ফাইনাল খেলে গেছে দলটি। কিন্তু বিশ্বআসরে লড়াইর শুরুতেই ধাক্কা। দলের সেরা দু’বোলারের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তোলেন আম্পায়াররা। শেষ পর্যন্ত তাদেরকে নিষিদ্ধই হতে হলো। খেলার মাঠের চেয়ে, মাঠের বাইরের লড়াইয়ে নিয়ে বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্টকে ব্যস্ত থাকতে হলো।

তবে মাঠে ঠিকই নিজেদের শক্তির জানান দিয়েছে টাইগাররা। ব্যাটিং-বোলিংয়ে নিজেদের প্রমাণ করেছেন। নিজেদের করে নিয়েছেন পাঁচটি রেকর্ড।

ব্যাটসম্যানদের তালিকায় বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল জাদুই দেখালেন। যেখানেই টি২০ মানেই চার-ছক্কা। আর ছক্কা মানেই গেইল। সেই গেইলের দল এবারের চ্যাম্পিয়ন। তবুও টুর্নামেন্টে সবচেয়ে বেশি ছক্কার মালিক তামিম। তিনি ৬ ম্যাচে ৬ ইনিংস ব্যাট করে ১৪টি ছক্কা হাঁকিয়েছেন। তার নিকটতম স্থানে আছেন জস বাটলার। রানার্স-আপ ইংল্যান্ডের ব্যাটসম্যানের ছক্কার সংখ্যা ১২। ১২ ছক্কা নিয়ে তৃতীয় স্থানে আছেন আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ। আর ১১ ছক্কা নিয়ে শাহজাদের পরেরর স্থানে গেইল।

বিশ্বকাপে বড় স্কোর করার মতো অনেক ব্যাটসম্যান ছিল। বিরাট কোহলি, জো রুট, স্যামুয়েলস, গেইলদের এই তালিকায় হয়তো বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের কথা চিন্তা করেননি অনেকেই। কিন্তু টাইগার ওপেনার তামিম ইকবালই টুর্নামেন্টের সর্বোচ্চ ইনিংসটির মালিক। তার অপরাজিত ১০৩ রানের ইনিংসটি কেউই ছাড়িয়ে যেতে পারেননি। এবারের টুর্নামেন্টে দুটি সেঞ্চুরি এসেছে। অন্যটি করেছেন গেইল। ১০০ রান নিয়ে অপরাজিত ছিলেন তিনি।

টুর্নামেন্টের সবচেয়ে বেশি রানের মালিকও তামিম। তার দল সুপার টেন থেকে বিদায় নিলেও তাকে টপকাতে পারেননি কোনো ব্যাটসম্যান। ৬ ইনিংস ব্যাট করে মোট ২৯৫ রান করেছেন তিনি। তবে টুর্নামেন্ট সেরার পুরস্কার পেয়েছেন ২৭৩ রান করা ভারতীয় ব্যাটসম্যান কোহলি। তিনি ব্যাট করেছেন ৫ ইনিংস।

ব্যাটিংয়ের তিনটি স্থান তামিমের দখলে। আর বোলিংয়ে জাদু দেখালেন মুস্তাফিজুর রহমান। টুর্নামেন্টে মাত্র তিন ম্যাচ খেলেছেন। তাতেই দুটি শীর্ষস্থান নিজের দখলে নিয়েছেন।

এবারের টুর্নামেন্টে সেরা বোলিং ফিগার মুস্তাফিজের। নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ ওভারে মাত্র ২২ রান দিয়ে ৫টি উইকেট শিকার করেছেন তিনি। অস্ট্রেলিয়ার ফকনারও ৪ ওভারে ৫টি উইকেট পান। কিন্তু তিনি ২৭ রান দিয়েছেন।

এদিকে পাঁচ উইকেট শিকারীদের তালিকায়ও সবার উপরে আছেন মুস্তাফিজ। তিনি ম্যাচের মধ্যে একবার পাঁচ উইকেট পেয়েছেন তিনি। এছাড়া একমাত্র ফকনার একবার পাঁচ উইকেট শিকার করতে পেরেছেন। তবে তিনি খেলেছেন ৪ ম্যাচ।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com