ভারতকে আইসিসির হুঁশিয়ারি

প্রকাশিত: ৩:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২১

ভারতকে আইসিসির হুঁশিয়ারি

খেলাধুলা ডেস্ক : ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কর ইস্যুতে আইসিসির বেঁধে দেওয়া সময়ের মধ্যে সিদ্ধান্ত জানাতে পারেনি ভারত। দ্রুতই সিদ্ধান্ত জানাতে না পারলে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব সংযুক্ত আরব আমিরাতের কাছে ছেড়ে দিতে বলেছে আইসিসি।

 

ঘরের মাঠে বড় টুর্নামেন্ট আয়োজন করলে ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে সরকারকে মোটা অঙ্কের কর দিতে হয়। সেই হিসেবে ২০২১ সালে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে আরও দুই বছর আগে থেকে কর ইস্যুতে আলোচনা চলে আসছে, কিন্তু এতদিনেও ভারত সরকারের সাথে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি বিসিসিআই। ভারত টুর্নামেন্টটি আয়োজন করলে নিয়মমাফিক সরকারকে ৯০৬ কোটি রুপি কর দিতে হবে। ছাড় দিলেও পরিমাণটা দাঁড়াবে ২২৭ কোটি রুপিতে।

 

বিসিসিআই এত মোটা অঙ্কের কর দিতে রাজি নয়, এইজন্য গড়িমসি করে যাচ্ছে তারা। আইসিসি তাদেরকে দ্রুতই সিদ্ধান্ত জানানোর জন্য সময় বেঁধে দিয়েও কোনো লাভ হচ্ছে না। প্রথমে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এবং পরে বিসিসিআইয়ের অনুরোধে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। কিন্তু সময় পেরিয়ে গেলেও এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি বিসিসিআই।

 

আর্থিক ক্ষতির কারণ দেখিয়ে ভারত সরকারের অর্থ মন্ত্রণালয়ে বিসিসিআই আবেদন করেছে কর ছাড় দেওয়ার জন্য। কিন্তু সে আবেদনে এখনো সাড়া দেয়নি ভারত সরকার। এদিকে আইসিসিও দ্রুত সিদ্ধান্ত জানানোর জন্য ভারতকে চাপ দিচ্ছে। এই সিদ্ধান্ত নিয়ে ইতোমধ্যে অনেক সময় নষ্ট হয়েছে তাই আর বেশি দেরি করতে চায় না আইসিসি। ইতোমধ্যে ২০২১ সালে পা দিয়েছে বিশ্ব, করের বিষয়ে তাড়াতাড়ি সিদ্ধান্ত নিতে না পারলে বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাতের কাছে ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com