ভারতের দিকে তাক করা ১৩০টি পরমাণু

প্রকাশিত: ১২:৩১ অপরাহ্ণ, অক্টোবর ১, ২০১৬

ভারতের দিকে তাক করা ১৩০টি পরমাণু

2c887987edce2cbfe84ee68e3e560f4f-pak-nuclear-missilesআন্তর্জাতিক ডেস্ক :: পাকিস্তানের হাতে ১৩০টি পরমাণু বোমা রয়েছে বলে খবর বেরিয়েছে। আর তার সবকটিই ভারতের দিকে তাক করা রয়েছে। এদিকে পরমাণু অস্ত্র রয়েছে ভারতের হাতেও। তারাও নিশ্চয়ই বসে নেই। সম্প্রতি মার্কিন কংগ্রেসে পেশ হয়েছে এই চাঞ্চল্যকর রিপোর্ট।

ভারত-পাকিস্তান বৈরিতা নতুন কিছু নয়। সব সময়েই নানা গোপন কর্মকাণ্ড চালায় উভয় দেশ। কয়েক মাস আগেই মার্কিন সংসদে মার্কিন কংগ্রেসের স্বশাসিত শাখা ‘কংগ্রেসনাল রিসার্চ

সার্ভিস’ (সিআরএস) নামে ২৮ পাতার রিপোর্ট জমা দেয়া হয়।

পাকিস্তানের পরমাণু অস্ত্রের ভাণ্ডার নিয়ে মার্কিন এই রিপোর্টে উদ্বেগজনক তথ্য রয়েছে। পাকিস্তানের সমরসজ্জা নিয়ে ওই রিপোর্টে উদ্বেগ প্রকাশ করে সিআরএস। শুধু তাই নয়, ওই রিপোর্টে বলা হয়, পাক অস্ত্রাগারে থাকা ১১০ থেকে ১৩০টি পরমাণু বোমা সবকটিই যে কোনও মুহূর্তে ব্যবহারের জন্য তৈরি। পাকিস্তান যে সব সময়েই পরমাণু যুদ্ধের জন্য প্রস্তুত, সেটাই প্রমাণ করে এই প্রস্তুতি।

মার্কিন গবেষকরা ওই রিপোর্টে আশঙ্কা করেছেন, ভারতের পক্ষ থেকে কোনও রকম আক্রমণের সম্ভাবনা দেখলেই পাকিস্তান পরমাণু হামলা চালাতে পারে। সেই কারণেই সবকটি পরমাণু বোমা সক্রিয় করে রাখা রয়েছে।

তবে ওই রিপোর্টে এটাও বলা হয় যে, পাকিস্তানের এই প্রস্তুতির পাশাপাশি ভারতও ভিতরে ভিতরে তৈরি। পাকিস্তানের মোকাবিলায় ভারতও নিজেদের পরমাণু বোমার সংখ্যা বাড়াচ্ছে।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com