ভুটান ভ্রমণে বাংলাদেশ ও ভারতীয়দের খরচ বাড়ছে

প্রকাশিত: ১০:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৯

ভুটান ভ্রমণে বাংলাদেশ ও ভারতীয়দের খরচ বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক : এতো দিন পর্যটন শুল্ক ছাড়াই বাংলাদেশি ও ভারতীয় পর্যটকদের ভুটান ভ্রমণ করার সুযোগ ছিল। কিন্তু এখন থেকে আঞ্চলিক পর্যটকদের মাথাপিছু দিনপ্রতি ১০৫ ডলার বেশি দিতে হবে।

 

শুধু বাংলাদেশ বা ভারত নয়, মালদ্বীপও বাদ যাচ্ছে না এ তালিকা থেকে। ইতিমধ্যেই একটি নতুন খসড়া নীতি তৈরি করেছে ভুটানের পর্যটন মন্ত্রণালয়। ডিসেম্বরে ভুটানের মন্ত্রিসভা সবুজ সংকেত দিলেই এই আইন কার্যকর হবে।

 

ভুটান পর্যটন মন্ত্রণালয় বলছে, পর্যটকদের উচ্চমানের পরিষেবা দেয়াই এই নীতি পরিবর্তনের অন্যতম কারণ। গত ১০ বছরে পর্যটকদের সংখ্যা প্রায় ১০ গুণ বেড়ে যাওয়ায় পরিষেবার মান রক্ষা করা যাচ্ছিল না দাবি করেছে তারা।

 

পরিসংখ্যান বলছে, ২০১৮ সালে মোট ২ লাখ ৭৪ হাজার পর্যটক ভুটানে যান। তাদের মধ্যে অন্তত ২ লাখই ছিল ভারত, বাংলাদেশ এবং মালদ্বীপ থেকে। পর্যটন শুল্কে ছাড়ই এর মূল কারণ বলে দাবি করেছে দেশটির পর্যটন মন্ত্রণালয়।

 

বাংলাদেশ ও মালদ্বীপের বেলায় ব্যাপারটা মাশুলের মধ্যে সীমাবদ্ধ থাকলেও ভারতের বেলায় এর কিছুটা রাজনৈতিক রূপ আছে বলে মনে করেন বিশ্লেষকেরা। বছর খানিক আগে ডোকালামে ভারতীয় ও চীনা সেনাবাহিনীর মুখোমুখি অবস্থানের কারণে ভুটানের সঙ্গে ভারতের সম্পর্কে কিছুটা সন্দেহের বাতাবরণ তৈরি হয়েছে। অর্থাৎ ভারতীয় পর্যটক কমাতে এই সিদ্ধান্ত। তবে এই সিদ্ধান্তে ভুটানের পর্যটক কমে যাওয়ার আশঙ্কা করছেন অনেকে।

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

Flag Counter

Ad area

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com