মক্কায় প্রথম দফায় পৌঁছালো হজযাত্রীরা

প্রকাশিত: ৩:৫৮ পূর্বাহ্ণ, জুলাই ২৭, ২০২০

মক্কায় প্রথম দফায় পৌঁছালো হজযাত্রীরা
মক্কায় পৌঁছানো হজযাত্রীদের একাংশ (ছবি : সংগৃহীত)

 

সুরমা মেইল ডেস্ক : করোনার এই সময়ে সীমিত পরিসরে পালিত হচ্ছে পবিত্র হজ। বিগত কয়েক বছরের তুলনায় এবারের হজে অংশগ্রহণকারীর সংখ্যা অনেক কম। ইতিমধ্যে পবিত্র হজের উদ্দেশ্যে যাত্রা শুরু করা প্রথম দল মক্কায় পৌঁছেছে বলে জানা গেছে।

 

রোববার (২৬ জুলাই) হজযাত্রীদের প্রথম দল মক্কায় পৌঁছেছে। এবারের হজে এক হাজার হজ যাত্রী থাকবেন বলেই জানা গেছে। হজ পালনকারীদের মধ্যে রয়েছেন সৌদি আরবের নাগরিক এবং সৌদিতে বসবাসকারী বিদেশি।

 

এক হাজার হজযাত্রীর মধ্যে বিদেশির সংখ্যা প্রায় ৭ শতাধিক। আরব নিউজের প্রতিবেদনে জানা যায়, হজের উদ্দেশ্যে মক্কায় পৌঁছানো প্রথম দলের একজন আমিরাতের আবদুল্লাহ আল কাথিরি। করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন তিনি।

 

তিনি জানান, এবার খুব সীমিত সংখ্যক হজযাত্রী নিয়ে হজ হচ্ছে। নিশ্চয়ই এ অভিজ্ঞতা অনেক গুরুত্বপূর্ণ হবে।

 

একইসময় হজ করতে মক্কায় পৌঁছেছেন সৌদি আরবের কাসিমের অবস্থানকারী তিউনিশিয়ার চিকিৎসক ড. হাইফা ইউসেফ হামদুন।

 

তিনি বলেন, আমার হজ করার আবেদন গৃহীত হয়েছে, এটা জেনে অসীম আনন্দে ভাসছি। প্রথমে তো বিশ্বাসই করতে পারি নি। কাসিমে বসবাস করেন সুদানের হজযাত্রী মুতাজ মোহাম্মদ। তিনি নিরাপত্তা রক্ষায় গৃহীত পদক্ষেপ নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

 

অপর এক হজযাত্রী বেলজিয়ামের অভিবাসী খাদিজা। করোনার এই কঠিন সময়ে সুযোগ পেয়ে কান্না ধরে রাখতে পারেননি তিনি। কান্না জড়িত কণ্ঠে তিনি বলেন, এবার হজ করার সুযোগ পাব এমনটা আশা ছিল না। আমি নিশ্চিত এবারের হজ সব দিক দিয়ে হবে ব্যতিক্রম।

 

জানা গেছে,  প্রথম দফায় মক্কায় পৌঁছানো হজযাত্রীদের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানের বাসস্থানে নিয়ে যাওয়া হয়েছে। ৩০ শে জুলাই হজ শুরু হওয়ার আগের চারদিন তারা সেখানেই অবস্থান করবেন।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com