যুক্তরাজ্যে এমপি হওয়ার লড়াইয়ে আরও চার সিলেটি নারী

প্রকাশিত: ৩:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০১৯

যুক্তরাজ্যে এমপি হওয়ার লড়াইয়ে আরও চার সিলেটি নারী

সুরমা মেইল ডেস্ক : যুক্তরাজ্যের বর্তমান পার্লামেন্টে আইন প্রণেতা হিসেবে রয়েছেন ৩ ব্রিটিশ বাংলাদেশি নারী। তারা হলেন- রোশনারা আলী, টিউলিপ সিদ্দিক ও রূপা হক। পরবর্তী সাধারণ নির্বাচনেও লেবার পার্টির এই ৩ এমপির মনোনয়ন চূড়ান্ত। এদের মধ্যে টিউলিপ সিদ্দিক ছাড়া অন্য দু’জনই সিলেটের মেয়ে।

 

তাদের বাইরে আরও ৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত নারী এমপি হওয়ার লড়াইয়ে নেমেছেন। তারা হলেন- ডা. আনোয়ারা আলী, রাবিনা খান, বাবলিন মল্লিক ও আফসানা বেগম। তাদের প্রত্যেকের আদিনিবাস সিলেটেই।

 

এদের মধ্যে ডা. আনোয়ারা আলী কনজারভেটিভ পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন। লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন সিলেটের রাবিনা খান ও মৌলভীবাজারের বাবলিন মল্লিক। আর লেবার পার্টির চূড়ান্ত মনোনয়ন পাওয়ার অপেক্ষায় রয়েছেন সুনামগঞ্জে জন্ম নেওয়া আফসানা বেগম।

 

যুক্তরাজ্যে সবশেষ সাধারণ নির্বাচন হয়েছে ২০১৭ সালের ৮ জুন। সে হিসেবে ২০২২ সালের ৫ মে পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তবে ব্রেক্সিট সংকটকে কেন্দ্র করে প্রধানমন্ত্রী বরিস জনসন ১২ ডিসেম্বর সাধারণ নির্বাচন করতে আগ্রহী। নির্বাচন এগিয়ে আনতে পার্লামেন্টে ভোটাভুটির আয়োজন করতে চান তিনি।

 

এদিকে বিরোধী দল লেবার পার্টির পক্ষ থেকে আগেই বলা হয়েছে, প্রধানমন্ত্রী বরিস জনসন নির্বাচনের উদ্যোগ নিলে তাতে সমর্থন দেবেন তারা। সব মিলিয়ে ব্রিটেনে এখন নির্বাচনি হাওয়া বইতে শুরু করেছে।

 

এবার লন্ডনের হ্যারো ওয়েস্ট আসন থেকে কনজারভেটিভ পার্টির মনোনয়ন পেয়েছেন সাবেক কাউন্সিলর ডা. আনোয়ারা আলী। সবশেষ নির্বাচনে একই দল থেকে টাওয়ার হ্যামলেটসের প্রার্থী ছিলেন তিনি। তার পরিবারের আদি নিবাস সিলেটের গোলাপগঞ্জ উপ‌জেলায়। তি‌নি প্র‌তি‌দিনই নিজের নির্বাচনি এলাকার মানু‌ষের ঘ‌রে ঘ‌রে ছুট‌ছেন। জ‌য়ের ব্যাপারে তি‌নি আশাবাদী।

 

কাউন্সিলর রা‌বিনা খান লন্ড‌নের কেন‌জিংটন অ্যান্ড চেল‌সি আসন থে‌কে লিবা‌রেল ডে‌মোক্র্যাটিক পা‌র্টির ম‌নোনয়ন পে‌য়ে‌ছেন। তি‌নি টাওয়ার হ্যাম‌লেট‌সের সবশেষ নির্বাচ‌নে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতার মূল লড়াই‌য়ে ছি‌লেন। সি‌লে‌টের গোলাপগঞ্জ উপ‌জেলা থেকে যুক্তরাজ্যে স্থায়ী হওয়া রাবিনা জয়ের ব্যাপারে বেশ আশাবাদী।

 

একই দল থেকে কার্ডিফ সেন্ট্রাল আসনের মনোনীত প্রার্থী মৌলভীবাজারের ড. বাবলিন মল্লিক। অতীতের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এশিয়ান মুসলিম ও বাঙালি ভোটারদের মন জয় করতে পারলে বিজয় নিশ্চিত বলে মনে করেন তিনি।

 

এদিকে পূর্ব লন্ড‌নের পপুলার ও লাইম হ‌াউস আসনে লেবার পা‌র্টির দলীয় ম‌নোনয়ন প্র‌ক্রিয়ার সব ধাপ পেরিয়ে চূড়ান্ত মনোনয়নের অপেক্ষায় রয়েছেন আফসানা বেগম। তিনি সুনামগ‌ঞ্জের জগন্নাথপুর থেকে যুক্তরাজ্যে স্থায়ী হয়েছেন।

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

Flag Counter

Ad area

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com