রাঙামাটিতে পাহাড় ধ্বংসের ঝুঁকিতে ২০ হাজার মানুষ, প্রস্তুত ১৯ আশ্রয় কেন্দ্র

প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, জুন ১৮, ২০২২

রাঙামাটিতে পাহাড় ধ্বংসের ঝুঁকিতে ২০ হাজার মানুষ, প্রস্তুত ১৯ আশ্রয় কেন্দ্র

রাঙামাটি প্রতিনিধি :
রাঙামাটিতে শুক্রবার (১৭ জুন) থেকে টানা ভারী বর্ষণ শুরু হয়েছে। ৬০ পয়েন্টে পাহাড় ধ্বংসের ঝুঁকিতে রয়েছে কমবেশি ২০ হাজার মানুষ। সরকারীভাবে আগাম প্রস্তুত করেছে ১৯ টি আশ্রয় কেন্দ্র। তথ্য সংশ্লিষ্ট সূত্রের।

 

রাঙামাটি জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিস সূত্র জানিয়েছে, রাঙামাটিতে টানা ভারী বর্ষণ শুরু হয়েছে। পাহাড় ধ্বংসের ঝুঁকি নিয়ে ৬০ পয়েন্টে কমবেশি প্রায় ২০ হাজার মানুষ বসবাস করছে। শুক্রবার থেকে শনিবার (১৮ জুন) বিকেল পর্যন্ত রাঙামাটিতে টানা ভারী বর্ষণ হয়েছে। এর আগেও কয়েকদিন থেমে থেমে বৃষ্টিপাত হওয়ার কারনে পাহাড়ের মাটি নরম হয়ে গেছে। পাশাপাশি বজ্রপাত হচ্ছে। যে কারনে পাহাড় ধ্বংসের ঝুঁকি নিয়ে চরমভাবে আতঙ্কিত জেলার ৬০টি পয়েন্টে প্রায় ২০ হাজার মানুষ। এসব মানুষের জন্য প্রাথমিকভাবে রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরে ২৮টি ঝুঁকি পুর্ণ এলাকা চিহ্নিত করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ১৯ টি আশ্রয় কেন্দ্র। শনিবার বিকাল থেকে জেলা প্রশাসনের ৪টি টিম মাঠে নেমেছে। তারা ঝুঁকিপূর্ণ এলাকায় গুলো তদারকির কাজ করছে।

 

রাঙামাটি জেলাসহ বিভিন্ন উপজেলার পাহাড়ের পদদেশে বসবাসকারী ঝুঁকিগ্রস্থ মানুষকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে সরে যেতে প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে। জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে প্রশাসনের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনও মাঠে রয়েছে।

 

শনিবার সকাল থেকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ শহরের শিমুলতলী, রুপনগর, লোকনাথ আশ্রম, ভেদভেদি, মনোঘরসহ বেশ কয়েকটি এলাকায় গিয়ে লোকজনকে সরকারীভাবে প্রস্তুত ১৯ টি আশ্রয় কেন্দ্রে চলে যাওয়ার নির্দেশনা প্রদান করা হয়। রাঙামাটি জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা আইসিটি মোঃ সাইফুল ইসলাম, ফায়ার সার্ভিস কর্মকর্তা ও রেড ক্রিসেন্টসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরাগণও ঝুঁকিপূর্ণ এলাকা সরজমিনে পরিদর্শন করেন।

 

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান এ বিষয়ে মিডিয়ার সামনে বলেন, পাহাড় ধ্বসসহ বর্ষণকালীন দুর্যোগ মোকাবেলায় ৪ টি টিম গঠন করা হয়েছে। তারা দ্রুত ঝুঁকিপুর্ণ এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেবে যোগ করেন এ কর্মকর্তা।

 

এ রিপোর্ট লেখা পর্যন্ত থেমে থেমে রাঙামাটিতে ভারী বর্ষণ হচ্ছে।


সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com