রুশ বিমান হামলার বিষয়ে আলোচনায় বসছে ন্যাটো

প্রকাশিত: ১:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৫

রুশ বিমান হামলার বিষয়ে আলোচনায় বসছে ন্যাটো

rus

সুরমা মেইলঃ সিরিয়া সংকটে রাশিয়ার সামরিক সম্পৃক্ততা বেড়ে যাওয়া নিয়ে আলোচনায় বসতে যাচ্ছে উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট ন্যাটো।

বৃহস্পতিবার (০৮ অক্টোবর) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিতব্য ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে রাশিয়ার বিমান হামলার বিষয়টি গুরুত্ব পাবে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

অভিযোগ সত্ত্বেও রাশিয়া বারবার তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করছে- সদস্য দেশ তুরস্কের এমন অভিযোগের পর এ আলোচনায় বসতে যাচ্ছে ন্যাটো।

আলোচনায় ন্যাটোর সদস্য দেশগুলোর মন্ত্রীরা তুরস্কের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। বৈঠকে পশ্চিম ইউক্রেনে রাশিয়ার সম্পৃক্ততার বিষয়ে বাল্টিক দেশগুলোও উদ্বেগ প্রকাশ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া বাল্টিক দেশগুলোতে ব্রিটেন দীর্ঘমেয়াদে সেনা নিয়োগে প্রস্তুত বলে বৈঠকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা সচিব মাইকেল ফ্যালন ঘোষণা দিতে পারেন বলেও আশা করা হচ্ছে।

মঙ্গলবার (০৬ অক্টোবর) সিরিয়ার আলেপ্পোর পালমিরায় আইএসের দখল করা এলাকায় বিমান হামলা চালায় রাশিয়া। এতে আইএসের বেশ কয়েকটি ঘাঁটি ধ্বংস হয়।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অন্যতম মিত্র রাশিয়া গত সপ্তাহে দেশটিতে ইসলামিক স্টেট  (আইএস) দমনে এ বিমান হামলা শুরু করে।

শুধু তাই নয় বুধবার (০৭ অক্টোবর) সিরিয়ায় আইএস জঙ্গি গোষ্ঠী ও সরকারবিরোধী বিদ্রোহীদের স্থাপনা লক্ষ্য করে ক্রুজ মিসাইল নিক্ষেপ করে রাশিয়া। প্রায় দেড় হাজার কিলোমিটার দূরের কাস্পিয়ান সাগরে মোতায়েন থাকা যুদ্ধজাহাজ থেকে এ ক্রুজ মিসাইল ছোড়া হয়।

তবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার (বৃহস্পতিবারে বৈঠকে তিনি উপস্থিত থাকবেন) বলেন, আইএস দমনে সিরিয়ায় লড়াইরত জোটকে রাশিয়া কোনো সাহায্য করছে না।

রাশিয়া ভুল স্ট্র্যাটেজিতে আছে উল্লেখ করে তিনি অভিযোগ করেন, আইএস নয়, তারা অন্যদের উপর হামলা চালাচ্ছে।

যদিও এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com