রোববার লন্ডনের বাংলা টাউনে বৈশাখী মেলা

প্রকাশিত: ২:০৮ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০১৬

রোববার লন্ডনের বাংলা টাউনে বৈশাখী মেলা

ffd31a143cad2e3a920d5f57a04dd7a6-London-Boishakhi-mela

নিউজ ডেস্ক : পূর্ব লন্ডনের বাংলা টাউনে আগামীকাল রোববার অনুষ্ঠিত হতে যাচ্ছে বাঙালির প্রাণের মেলা বৈশাখী মেলা। যুক্তরাজ্যে বাংলাদেশিদের বৃহত্তম এই উৎসব মাতাতে এবার আসছেন খ্যাতিমান গায়ক আইয়ুব বাচ্চু ও হাবিব ওয়াহিদ।

এবারের মেলার আয়োজক টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের পক্ষ থেকে এই দুই শিল্পীর আগমনের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

১৮তম এই মেলার মূল আয়োজন হবে ব্রিক লেনের পাশের ওয়েভার্স ফিল্ডে। ইতিমধ্যেই সেখানে মেলার মূল মঞ্চ ও স্টল সাজানোর প্রস্তুতি শেষ হয়েছে। বেলা ১১টায় ব্রিক লেনের বাক্সটন স্ট্রিট থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে শুরু হবে এই মেলা। শোভাযাত্রায় টাওয়ার হ্যামলেটসের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশ নেবে। এরপর শুরু হবে নৃত্য, সংগীত, ফ্যাশন শো ইত্যাদি। বাংলাদেশ থেকে আসা দুজন শিল্পীর পাশাপাশি স্থানীয় বাংলা সংগীত শিল্পীরাও মঞ্চে পরিবেশন করবেন।

বাংলাদেশে যখন বৈশাখ আসে, তখন যুক্তরাজ্যে কনকনে শীত, বৃষ্টি আর রোদহীন এক প্রতিকূল পরিবেশ। এ কারণেই একটু দেরিতে মে মাসে মেলার আয়োজন করা হয়। সেদিক থেকে এবারের মেলা একটু দেরিতে অনুষ্ঠিত হচ্ছে। ‘বৈশাখী মেলা ট্রাস্ট’ এত দিন এই মেলা আয়োজনের দায়িত্ব পালন করত। কিন্তু ট্রাস্টের চেয়ারম্যান সিরাজ হকের বিরুদ্ধে মেলা আয়োজন নিয়ে নানা অনিয়ম ও অস্বচ্ছতার অভিযোগে এবার কাউন্সিল শেষ মুহূর্তে এসে তাঁর কাছ থেকে দায়িত্ব নিয়ে নেয়। এ কারণেই পূর্বনির্ধারিত তারিখ বাতিল করে কাউন্সিল নতুন করে মেলা আয়োজনের উদ্যোগ শুরু করে।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়, মেলা আয়োজনের সব প্রস্তুতি ইতিমধ্যে শেষ হয়েছে। অন্য যে কোনোবারের চেয়ে এবার পরিসর ও আয়োজনে মেলা জমজমাট হয়ে উঠবে বলে আয়োজকদের প্রত্যাশা।

কাউন্সিলের পক্ষ থেকে আরও জানানো হয়, এবারের মেলাকে পরিবারবান্ধব করার বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। মেলায় থাকবে বিশেষ ফ্যামিলি জোন। যাতে শিশুদের বিনোদনের ব্যবস্থার পাশাপাশি তাদের বাঙালি সংস্কৃতির বিভিন্ন বিষয়ের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার ব্যবস্থা থাকবে। থাকবে বিশেষ আর্টস হাব এবং স্পোর্টস জোন। আর্টস হাবে বিভিন্ন ধরনের প্রদর্শনী, গল্প ও কবিতা পাঠের আসর বসবে। আর স্পোর্টস জোনে থাকবে বিভিন্ন খেলা ও শরীর চর্চার প্রদর্শনী।

মেয়র জন বিগস বলেন, এবারের বৈশাখী মেলাকে সবার কাছে আকর্ষণীয় করার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি সবাইকে এই মেলায় অংশ নেওয়ার আহ্বান জানান।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com