লাগামহীম সিলেটের পেঁয়াজের বাজার; কেজি ১৩০ টাকা!

প্রকাশিত: ২:০৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৭, ২০১৯

লাগামহীম সিলেটের পেঁয়াজের বাজার; কেজি ১৩০ টাকা!

বিশেষ প্রতিবেদক : সিলেটে পেঁয়াজের ঝাঁজ বেড়েই চলেছে। ক্রমেই পেঁয়াজের বাজার লাগামহীন হয়ে উঠছে। অভিযান চালিয়েও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না পেঁয়াজের বাজার। ফলে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটি কিনতে হিমশীম খাচ্ছেন ক্রেতারা। গত সপ্তাহে দাম ছিলো ৮০-৯০ টাকা। মাত্র দু’দিনের ব্যবধানে সেই পেঁয়াজ কেজিতে বেড়েছে ৪০-৫০ টাকা।

 

আগামী দু’একদিনের মধ্যে পেঁয়াজের দাম বেড়ে ২শ’ টাকায় পৌছঁতে পারে বলেও জানিয়েছেন ব্যবসায়ীরা!

 

শনিবার (২৬ অক্টোবর) ঘুরে দেখা যায়, সিলেটের খোলাবাজারে প্রতিকেজি পেঁয়াজ ১৩০ টাকায় বিক্রি করা হচ্ছে। আর গ্রামাঞ্চলের পেঁয়াজের দাম দেড়শ’ টাকায় পৌঁছে গেছে বলেও জানা গেছে। অথচ দু’দিন আগেও খোলাবাজারে পেঁয়াজ পাওয়া গেছে কেজি প্রতি ৮০-৯০ টাকায়।

 

হঠাৎ কেজিতে ৪০-৫০ টাকা বেড়ে যাওয়া উদ্বেগে আছেন সিলেটের ক্রেতা সাধারণ। পেঁয়াজের দাম বাড়ার নেপথ্যে সিন্ডিকেট করাকে দায়ী করছেন তারা। বিশেষ করে নিম্ন আয়ের মানুষরা পেঁয়াজের ঝাঁজে নাকাল হয়ে পড়েছেন।

 

ব্যবসায়ীরা জানিয়েছেন, পাইকারি বাজারে পেঁয়াজ ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তাই যাতায়াত খরচসহ খুচরা দোকানগুলোতে ১৩০ টাকা বিক্রি করাই স্বাভাবিক। তারা বলছেন, নিত্যপণ্য পেঁয়াজে সিন্ডিকেট করে দাম বাড়ানো হয়েছে। আর সিলেটের ক্ষেত্রে একটু বৃষ্টিপাত হলেই বাজারে হরিলুট শুরু হয়ে যায়।

 

খুচরা দোকানের ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলছেন, আমরা কেবল স্থায়ী ক্রেতাদের মন রক্ষার্থে অল্প পেঁয়াজ এনে বিক্রি করছি। নয়তো পেঁয়াজ বিক্রি করতামই না।

 

আরও কয়েকজন ব্যবসায়ীর সাথে কখা হলে তারা বলেন, পাইকারি বাজারে ১২০ টাকা, এজন্য পেঁয়াজ বিক্রি বন্ধ করে দিয়েছি। আমরাতো দামে কিনে এনে ভর্তুকি দিতে পারবো না। অথচ ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে সাধারণ ব্যবসায়ীদের জরিমানা করেন। যারা সিন্ডিকেট করেন, তাদের ধরতে পারেন না।

 

জেলা প্রশাসনের কৃষি বিপণন মার্কেটিং কর্মকর্তা মো. মোরশেদ কাদের বলেন, কিছুদিন আগেও খবরে দেখেছি ২০ হাজার টন পেঁয়াজ দেশে এসেছে। সিলেটের বাজারে অভিযান চালালে, তারা পেঁয়াজের সংকট দেখাচ্ছেন। ব্যবসায়ীরা বলছেন ১০/১২ ট্রাকের স্থলে এখন ১/২ ট্রাক পেঁয়াজ আসছে। যে কারণে দাম বাড়ছে।

সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

Ad area

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com