লিবিয়া থেকে স্বেচ্ছায় ফিরেছেন ১৫২ বাংলাদেশি

প্রকাশিত: ২:৩৭ পূর্বাহ্ণ, নভেম্বর ২৯, ২০১৯

লিবিয়া থেকে স্বেচ্ছায় ফিরেছেন ১৫২ বাংলাদেশি

সুরমা মেইল ডেস্ক : স্বেচ্ছায় লিবিয়া থেকে ১৫২ বাংলাদেশি দেশে ফিরেছেন। একটি চার্টার ফ্লাইটে বৃহস্পতিবার (২৮ নভেম্বর) তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

 

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা-আইওএম এক সংবাদ বিজ্ঞপ্তি জানায়, বাংলাদেশ সরকার ও আইওএমের সহায়তায় ১৫২ জন লিবিয়া থেকে দেশে ফিরেছেন। ২০১১ সালে লিবিয়া সংকট শুরু হয়। যা গৃহযুদ্ধে রূপ নেয়। যা এখনো চলছে। অনেক বাংলাদেশি অভিবাসী জীবনের ঝুঁকি নিয়ে সেখানে রয়েছেন। এ রকম বিপজ্জনক পরিবেশে অনেক বাংলাদেশিরা দেশে ফিরতে চাচ্ছেন। তারা স্বেচ্ছায় দেশে ফেরার সিদ্ধান্ত নেন।

 

আইওএম ১৫২ জনকে দেশে ফেরানোর ব্যবস্থা করেছে। আইওএম এ অভিবাসীদের দেশে নিরাপদ ও সুষ্ঠুভাবে ফেরার জন্য উড়োজাহাজ ভাড়াসহ সব ধরনের সহযোগিতা দিয়েছে।

 

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দেশে ফেরার পর বিমানবন্দরে প্রত্যাবর্তনকারীদের স্বাস্থ্য সেবা, মনো-সামাজিক সহায়তা, খাদ্য এবং আগমন পরবর্তী সময় তথ্য দিয়েও সহায়তা করেছে আইওএম। এছাড়া প্রত্যাবর্তনকারীদের বিমানবন্দর থেকে বাড়ি যাওয়ার জন্য ৪ হাজার ৭০০ টাকা করে দিয়েছে সংস্থাটি। পাশাপাশি আইওএম তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে সহযোগিতা করেছে।

 

ফিরে আসা বাংলাদেশিরা এ দেশে যেন ব্যবসা বা অন্য কিছু করে সমাজে পুনর্বাসিত হতে পারেন, তার জন্য প্রত্যেককে প্রায় ১ লাখ ৩০ হাজার টাকা দেবে।

 

২০১৫ সাল হতে এ পর্যন্ত লিবিয়া থেকে ১৪৭৫ বাংলাদেশিকে দেশে ফিরে আসতে সহযোগিতা করেছে আইওএম। অন্যতম মূল কার্যক্রম হিসেবে প্রতিষ্ঠানটি প্রতি বছর হাজার হাজার অভিবাসীকে জরুরি সহায়তা দিয়ে থাকে।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com