শাবির ভর্তি পরীক্ষা নিয়ে এসএমপির ১৩ নির্দেশনা

প্রকাশিত: ১২:৫৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৯

শাবির ভর্তি পরীক্ষা নিয়ে এসএমপির ১৩ নির্দেশনা

আগামী শনিবার (২৬ অক্টোবর) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এজন্য বিভিন্ন জেলা থেকে আগত পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের নিরাপত্তায় ১৩ টি নিরাপত্তা বিষয়ক নির্দেশনা দিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)।

 

নগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) জেদান আল মুসা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে বিশেষ সচেতনতামূলক পরামর্শ মেনে চলার অনুরোধ জানানো হয়েছে।

 

এসএমপির পক্ষ থেকে দেয়া ১৩টি নির্দেশনা হল- পরীক্ষার্থী ও অভিভাবকরা ভোরে বাস বা ট্রেন থেকে নেমে সূর্যোদয় পর্যন্ত কাউন্টারে বা প্ল্যাটফর্মে অপেক্ষা করা।

 

গন্তব্যে পৌঁছানোর জন্য পাবলিক বা গণপরিবহন ব্যতীত অন্য যানবাহন ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা। সিএনজি অটোরিকশায় পূর্ব থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে এড়িয়ে চলা বা পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করা।

 

মূল্যবান ব্যাগ বা অন্য জিনিস বাসস্ট্যান্ডের বাইরে না রেখে কাউন্টারে নিজ হেফাজতে রাখা বা পরিচিত সঙ্গী থাকলে তার হেফাজতে রাখা।

 

জনগণের চলাচল কম এমন স্থান এড়িয়ে চলা। যথাসম্ভব বড় রাস্তা বা লোকজনের চলাচল যেখানে বেশি, সে সব রাস্তা ব্যবহার করা, অপরিচিত যাত্রীর দেওয়া কোনো কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকা, সিএনজি অটোরিকশা বা রিকশায় চলাচলের ক্ষেত্রে অপরিচিত কাউকে সঙ্গী না করা, সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারী থেকে সতর্ক থাকা, যত্রতত্র গাড়ি পার্কিং করে যানজট সৃষ্টি না করা। মোটরসাইকেল পার্কিংয়ে সতর্কতা অবলম্বন বা তালাবদ্ধ করে রাখা।

 

সিএনজি অটোরিকশায় চলাকালীন হঠাৎ করে মাঝপথে থামিয়ে দিলে বা আচরণ সন্দেহজনক হলে পুলিশের সহায়তা নেওয়া। অন্যথায় পুলিশ চেকপোস্টে নেমে পড়ার চেষ্টা করা। সিএনজি অটোরিকশায় ওঠার প্রাক্কালে রেজিস্ট্রেশন নম্বর লিখে রাখা, প্রয়োজনে মোবাইলের মেসেজের মাধ্যমে আত্মীয় স্বজনকে অবহিত করা।

 

আগত পরীক্ষার্থী ও অভিভাবকরা যেসব হোটেল, বাসাবাড়ি বা মেসে অবস্থান করবেন, সেখানে মূল্যবান জিনিসপত্র রাখার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা, প্রয়োজনে হোটেলের ঠিকানা ও মোবাইল নম্বর ইত্যাদি সংরক্ষণে রাখা।

 

পরীক্ষার্থী ও অভিভাবকদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে সার্বিক সহায়তা এবং অতিরিক্ত ভাড়া আদায় থেকে বিরত থাকার জন্য সিলেট নগর এলাকার বাস, সিএনজি অটোরিকশা, হিউম্যান হলার (ইমা লেগুনা) চালকদের এমএমপির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

 

অতিরিক্ত ভাড়া দাবি না করা ও সৌজন্যমূলক আচরণ না করার জন্য হোটেল মালিক/ম্যানেজারদের অনুরোধ জানানো হয়েছে।

 

ফেসবুক ও সোশ্যাল মিডিয়ায় কোনো রকম গুজবে বিভ্রান্ত না হয়ে প্রয়োজনে আইন প্রয়োগকারী সংস্থার সহায়তা নেওয়া।

 

এছাড়া যে কোনো জরুরি প্রয়োজনে এসএমপির কন্ট্রোলরুমে (০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫-১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮) নম্বরে যোগাযোগ করা অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ যোগাযোগ করা।

 

যে কোনো প্রয়োজনে এসএমপির নিম্নবর্ণিত নম্বরগুলোতে যোগাযোগ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল। এগুলো হল- পুলিশ কন্ট্রোলরুম (২৪ ঘণ্টা খোলা) ০১৭১৩-৩৭৪৩৭৫ ও ০১৯৯৫-১০০১০০।

 

ডিবি কন্ট্রোলরুম- ০৮২১-৭২০০৬৬। ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কোতোয়ালি-০১৭১৩-৩৭৪৫১৭, ওসি জালালাবাদ-০১৭১৩-৩৭৪৫২২, ওসি এয়ারপোর্ট-০১৭১৩-৩৭৪৫২১, ওসি দক্ষিণ সুরমা-০১৭১৩-৩৭৪৫১৮,  ওসি শাহপরান (র.)- ০১৭১৩-৩৭৪৩১০, ওসি মোগলাবাজার-০১৭১৩-৩৭৪৫১৯।

 

পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৬, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন)-০১৭১৩-৩৭৪৫০৭, অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ)-০১৭৬৯-৬৯১৩২৬, উপ-পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৮, উপ-পুলিশ কমিশনার (উত্তর) ০১৭১৩-৩৭৪৫০৯, উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০, উপ পুলিশ কমিশনার (ট্রাফিক) ০১৭১৩-৩৭৪৫১১, উপ-পুলিশ কমিশনার (ডিবি) ০১৭৬৯-৬৯১৩২৭।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com