শিক্ষা প্রত্যেক ছেলে-মেয়েকেই নিতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৫

শিক্ষা প্রত্যেক ছেলে-মেয়েকেই নিতে হবে: প্রধানমন্ত্রী
Hasina

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

 

সুরমামেইল. ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের মেধাবী শিশুদের উপযুক্ত পরিবেশ গড়ে তুলে দেয়াই হচ্ছে সরকারের কাজ। এ জন্য সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। শিক্ষা প্রত্যেক ছেলে-মেয়েকেই নিতে হবে। সে সুযোগ আমরা করে দিচ্ছি। দারিদ্র্যের কারণে কেউ যেন ঝরে না পড়ে। বৃহস্পতিবার গণভবনে পিএসসি ও জেএসসির ফল প্রকাশ ও বই উৎসব উদ্বোধনের পর  বক্তব্যে তিনি একথা বলেন।

 প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু চেয়েছেন বাঙালি জাতি উন্নত, সমৃদ্ধ, শিক্ষিত হবে। তার স্বপ্নপূরণে সে লক্ষ্যে আমরা কাজ করছি। ছেলে-মেয়েদের বই দেওয়ার ভার আওয়ামী লীগ সরকার নিয়ে নিয়েছে। শিক্ষার সুযোগ সৃষ্টিতে আমরা বিভিন্ন রকমের উদ্যোগ-পদক্ষেপ নিয়েছি।

শেখ হাসিনা বলেন, প্রতিটি জেলায় যেন একটি করে বিশ্ববিদ্যালয় হয় সে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছি। এছাড়া পার্বত্য অঞ্চলের যেসব জায়গায় স্কুল নাই সেসব জায়গায় যেন বিদ্যালয় করা হয় তার ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছি।

তিনি বলেন, বছর শেষে ছেলে-মেয়েদের হাতে নতুন বই তুলে দেয়া অনেক অভিভাবকের জন্য বোঝা। বিনামূল্যে বই তুলে দিয়ে আমরা সেই বোঝার ভার নিয়েছি। দারিদ্র্যের কারণে কেউ যেন শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখছে সরকার।

এসময় প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানকে শক্ত ভিতের ওপর দাঁড়াতে কিছু পরামর্শ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, প্রতিষ্ঠানগুলো তার সাবেক শিক্ষার্থী ও এলাকার দানশীলদের নিয়ে গঠিত ফান্ড ও এলামনাই ট্রাস্ট নিয়ে চলতে পারে। তারা টিফিনের ব্যবস্থা করতে পারে। এতে ওই প্রতিষ্ঠানকে কারও মুখাপেক্ষী হতে হবে না। এটাই জাতির পিতা আমাদের শিখিয়েছেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজার রহমান, দুই মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন শিক্ষা বোর্ডের প্রধানরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com