শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি উৎসব আজ

প্রকাশিত: ১:০৮ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০১৫

শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি উৎসব আজ
kalipuja
সুরমা মেইলঃ হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী শ্যামাপূজা (কালীপূজা) ও দীপাবলি উৎসব আজ মঙ্গলবার। আজ রাতে শক্তিরূপিনী শ্যামা মায়ের পূজার্চনা করবেন হিন্দু ধর্মাবলম্বীরা। একই সঙ্গে আজ সন্ধ্যায় ঘরে ঘরে প্রদীপ জ্বালানোর মধ্য দিয়ে উদযাপিত হবে দীপাবলি উৎসব।

বরাবরের মতো ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানগর সর্বজনীন পূজা কমিটির উদ্যোগে শ্যামাপূজার আয়োজন করা হয়েছে। সন্ধ্যায় মন্দির মেলাঙ্গনে সহস্র প্রদীপ জ্বালিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনায় হবে দীপাবলি উৎসব। আর রাত ১০টার পর পূজা শুরু হবে।

শ্যামাপূজার সব প্রস্তুতি শেষ করেছে পুরান ঢাকার শাঁখারিবাজার। আজ সকাল থেকেই শুরু হয়েছে আরাধনা। এরপর মঙ্গল প্রদীপ জ্বালিয়ে হবে দীপাবলী উদযাপন। প্রতিবারের মত বড় আকারে পূজা উদযাপনে প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছেন শাঁখারি বাজার পূজা উদযাপন কমিটির সভাপতি অভিজিৎ পাল।

প্রায় অর্ধশত পূজা মণ্ডপে সেজেছে শাঁখারি বাজারের আশপাশের এলাকা। মণ্ডপে তোলার জন্য প্রস্তু্ত আছে কালীমূর্তি।

সনাতন ধর্মবলম্বীদের কাছে শ্যামা হচ্ছেন শক্তির প্রতীক। তাঁরা বিশ্বাস করেন, সব অন্ধকার দূর করে শ্যামা মা জগতে সত্য ও ন্যায় প্রতিষ্ঠা করেন।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আজ বিকেল সাড়ে পাঁচটায় সহস্র প্রদীপ জ্বালানো হবে।

রাজধানীর রমনা কালীমন্দির ও মা আনন্দময়ী আশ্রমে ১০ হাজার প্রদীপ জ্বালিয়ে দীপাবলি উৎসব হবে। সন্ধ্যায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন উৎসবের উদ্বোধন করবেন। রাত ১২টা ১ মিনিটে শ্যামাপূজা শুরু হবে। ভোররাত থেকে মহাপ্রসাদ বিতরণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com