সাইবার নিরাপত্তা সূচকে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ

প্রকাশিত: ২:০১ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২০

সাইবার নিরাপত্তা সূচকে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ

সুরমা মেইল ডেস্ক : যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্সের (এনসিএসআই) বৈশ্বিক সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশ ৭৩ থেকে ৬৫তম স্থানে উন্নীত হয়েছে। এ বছর এই সূচকে আট ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনে সঙ্কট মোকাবেলায় এই প্রতিষ্ঠান এই সূচক দিয়ে থাকে।

 

এনসিএসআই এর ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ৯৬ দশমিক ১০ স্কোর পেয়ে প্রথম অবস্থানে রয়েছে গ্রিস। পর্যায়ক্রসে ৯২ দশমিক ২১ ও ৯০ দশমিক ৯১ স্কোর পেয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে চেক রিপাবলিক ও এস্তোনিয়া।

 

সূচকে ৪৪ দশমিক ১৬ পওয়া বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ভারত ছাড়া সবগুলো দেশ থেকে এগিয়ে রয়েছে। এই অঞ্চলের মধ্যে পাকিস্তান ৪২ দশমিক ৮৬ স্কোর পেয়ে ৬৬তম, চীন ৩৫ দশমিক ০৬ স্কোর পেয়ে হয়েছে ৮০তম। নেপাল, শ্রীলঙ্কা ও ভুটান যথাক্রমে ২৮ দশমিক ২৭ ও ১৮ দশমিক১৮ স্কোর পেয়ে ৯৩, ৯৮ ও ১১৫তম স্থান অর্জন করেছে।

 

যুক্তরাষ্ট্রের অবস্থান সূচকের ১৬ নম্বরে, যুক্তরাজ্য আছে ১৮ তম অবস্থানে। প্রথম ২০টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র প্রতিনিধি সিঙ্গাপুরের অবস্থান ১৫ নম্বরে। ১৬০ দেশের এ তালিকায় সবচেয়ে বাজে অবস্থানে আছে সাউথ সুদান।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com