সাহসী নারীর সম্মাননা পাচ্ছেন সারা হোসেন

প্রকাশিত: ৫:০৬ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০১৬

সাহসী নারীর সম্মাননা পাচ্ছেন সারা হোসেন

150404150706_sanglap111_sara_hossain_304x171_bbc_nocredit

সুরমা মেইল নিউজ : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড’ পাচ্ছেন বাংলাদেশের আইনজীবী সারা হোসেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মঙ্গলবার ওয়াশিংটনে তাদের হাতে পুরস্কার তুলে দেবেন বলে পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে জানানো হয়ে। সেই সঙ্গে বিভিন্ন দেশের আরো ১৩ জন নারীকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

এবিষয়ে স্টেট ডিপার্টমেন্ট লিখেছে, ড. কামাল হোসেনের মেয়ে ব্যারিস্টার সারা হোসেন দেশের সুবিধাবঞ্চিত এবং প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষ করে নারী ও শিশুদের পক্ষে সর্বোচ্চ আদালতে আইনি লড়াই করেন।

বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস  ট্রাস্টের (ব্লাস্ট) নির্বাহী পরিচালক সারা হোসেন নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আইনের খসড়া প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ২০১০ সালে ওই আইন পাস হয়। বিশ্বের ৬০টি দেশে সমাজ বদলে সাহসী ভূমিকা রাখছেন, এমন ১০০ জন নারী এর আগে ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড’ পেয়েছেন। সারা হোসেনসহ পুরস্কারপ্রাপ্তরা ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রামের আওতায় দেশটির নাগরিকদের সঙ্গে মত বিনিময়ের জন্য আগামী ১ এপ্রিল যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর সফর করবেন। মিসৌরি, কেন্টাকি, আলাবামা, ক্যালিফোর্নিয়া, নর্থ ক্যারোলিনা, মিশিগান, মিনেসোটা ও পেনসিলভ্যানিয়ায় তাদের আলাদা আলাদা কর্মসূচি আছে। পরে সবাই সমবেত হবেন লস অ্যাঞ্জেলেসে। বিশ্বব্যাপী নারী ও মেয়ে শিশুর জীবনমানের উন্নয়নে কীভাবে একসঙ্গে কাজ করা যায় তা নিয়ে আলোচনা করবেন তারা। অনুষ্ঠান শেষে ১০ বছরে ১০০ নারীকে সম্মানিত করা উপলক্ষে একটি ফোরাম গঠন করবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর।

সংবাদটি শেয়ার করুন
  •  

Flag Counter

আমাদের ভিজিটর সংখ্যা

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com