সিঙ্গাপুরে প্রায় দেড় লাখ বাংলাদেশী বিপাকে

প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, মে ৫, ২০১৬

সিঙ্গাপুরে প্রায় দেড় লাখ বাংলাদেশী বিপাকে
সুরমা মেইল নিউজ : দেশে ফিরে জঙ্গি হামলার পরিকল্পনার অভিযোগে সিঙ্গাপুরে দুই দফায় বাংলাদেশী গ্রেফতারের পর সেখানকার অন্য বাংলাদেশি কর্মীদের সম্পর্কে কর্মসংস্থান সংস্থাগুলোর কাছে আরো তথ্য চাইছে দেশটির সরকার। বিশেষ করে কর্মীদের পারিবারিক পরিচয় ও নিজ শহরের বিস্তারিত তথ্য জানতে চাওয়া হয়েছে। বিভিন্ন কর্মসংস্থান সংস্থার বরাত দিয়ে এ তথ্য দিয়েছে সিঙ্গাপুর ভিত্তিক পত্রিকা স্ট্রেটস টাইমস। আর এ ঘটনায় সেখানে অবস্থানরত প্রায় দেড় লাখ প্রবাসী বাংলাদেশীদের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক।
দেশে ফিরে জঙ্গি হামলার পরিকল্পনার অভিযোগে মঙ্গলবার ৮ বাংলাদেশীকে গ্রেফতার করে সিঙ্গাপুর সরকার। এদের প্রত্যেককে দুই বছরের আটকাদেশ দেয়া হয়েছে বলে জানিয়েছে সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে গত বছর একই ধরণের অভিযোগে ২৭ জনকে আটকের পর বাংলাদেশে ফেরত পাঠানো হয়।
জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে দফায় দফায় বাংলাদেশী আটক ও দেশে ফেরত পাঠানোর ঘটনায় নজরদারিতে পড়েছে সিঙ্গাপুরে শ্রম বাজারের বাংলাদেশী কর্মীরা। তাদের সম্পর্কে কর্মসংস্থান সংস্থাগুলোর কাছে আরো তথ্য চাইছে সিঙ্গাপুর সরকার।
বিভিন্ন কর্মসংস্থান সংস্থার বরাত দিয়ে দ্য স্ট্রেটস টাইমস জানিয়েছে, কিছু অতিরিক্ত তথ্য বিশেষ করে কর্মীদের বাবা-মা’র নাম আর তাদের নিজ এলাকা সম্পর্কে বিস্তারিত তথ্য চাইছে সরকার। শুধু তাই নয়, গত এক বছরে কোম্পানীগুলোতে বাংলাদেশী শ্রমিকদের চাহিদাও কমে গেছে।
সিঙ্গাপুরে কন্সট্রাকশান, মেরিন ও প্রসেস ইন্ড্রাস্ট্রির প্রধান দুটি শ্রমবাজারের একটা বাংলাদেশ। আর প্রতিমাসে সিঙ্গাপুর থেকে যে রেমিটেন্স বাংলাদেশ যায়, রেমিটেন্সের হারের দিক থেকে তা তৃতীয়। কিন্তু জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে বাংলাদেশীদের আটক হওয়ার ঘটনার ক্ষতিকর প্রভাব শ্রমবাজারের ওপর পড়তে পারে বলে আশঙ্কা করছেন, সেখানে থাকা অন্য বাংলাদেশীরা।
সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com