সিরিয়ার সংকট সমাধানে মস্কোয় জন কেরি

প্রকাশিত: ৩:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৫

সিরিয়ার সংকট সমাধানে মস্কোয় জন কেরি

rassia

 

সুরমা মেইল. আন্তর্জাতিক ডেস্ক :  সিরিয়ার সংকট সমাধানে রাশিয়ার সঙ্গে দূরত্ব কমাতে মস্কোয় গিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করবেন জন কেরি।

সিরিয়ার সংকট সমাধানে সব পক্ষকে নিয়ে এই সপ্তাহের শেষের দিকে একটি বৈঠকের ক্ষেত্র তৈরির চেষ্টা করবেন জন কেরি। এরই ধারাবাহিকতায় ইউক্রেন সংকট নিয়েও কেরি রাশিয়ার সঙ্গে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

গত সাড়ে চার বছর ধরে চলমান গৃহযুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ভূমিকা নিয়ে দীর্ঘদিনের মতপার্থক্য চলছে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে। যুক্তরাষ্ট্রের দাবি, বাশারের ক্ষমতা থেকে বিদায়ই দেশটির একমাত্র সমাধান। তবে মস্কো এর বিরোধিতা করে বলছে, সিরিয়ার জনগণই বাশারের ক্ষমতায় থাকা না থাকা নির্ধারণ করবে। এ দ্বন্দ্বের মাঝেই সন্ত্রাসবাদকে ভাল এবং খারাপ বিভাজন করায় ওয়াশিংটনের নীতির সমালোচনা করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

বিরোধ রয়েছে আরো কয়েকটি বিষয়েও। শান্তি চুক্তির আলোচনার শুরুতেই আমেরিকান নীতির বিরুদ্ধে রাশিয়া অভিযোগ তুলেছে যে তারা সন্ত্রাসীদের ‘ভালো’ আর ‘মন্দ’ ভাগ করে সিদ্ধান্ত নিচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা জোট গত বছরের সেপ্টেম্বর থেকে আইএসের বিরুদ্ধে হামলা চালাচ্ছে। পশ্চিমাজোট দামেস্ক কর্তৃপক্ষের সঙ্গে এ হামলার বিষয়ে কোনো ধরনের সমন্বয় করেনি। সিরিয়া ইস্যুতে এ সপ্তাহের শেষের দিকে একটি আন্তর্জাতিক আলোচনার ক্ষেত্র তৈরিতে কেরি মস্কোর এ সফরে চেষ্টা করবেন।

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com