স্মৃতিসৌধ প্রাচীরের গ্রীল ও গেট চুরি

প্রকাশিত: ৭:৪১ অপরাহ্ণ, জুন ২০, ২০২২

স্মৃতিসৌধ প্রাচীরের গ্রীল ও গেট চুরি

ঠাকুরগাঁও প্রতিনিধি :
ঠাকুরগাঁও পর শহরের আর্ট গ্যালারি মোড়ে অবস্থিত মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ অপরাজেয়-৭১ এর স্থাপনা চুরি করেছে দুর্বৃত্তরা। রোববার (১৯ জুন) সরেজমিনে গিয়ে দেখা যায়, বঙ্গবন্ধু সড়কের লাগানো মেইন গেইট প্রাচীরে গ্রিল ও প্রাচীর কয়েক লাইন চুরি করে নিয়ে গেছে দুর্বৃত্তরা।

 

জানা জায়, মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এই স্মৃতিসৌধ টি শহরের টাঙ্গন নদীর তীরে অবস্থিত। প্রতিদিন কয়েক শত দর্শনার্থী সেখানে ভিড় জমান, আড্ডা দেন, জাতীয় দিবসে সেখানে ঠাকুরগাঁও জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদদের শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়। এছাড়াও সেখানে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

কিন্তু বর্তমানে স্মৃতিসৌধে চারপাশে প্রাচীরের কয়েক সারি ইট, মেইন গেট এবং লোহার গ্রীল কে বা কাহারা চুরি করে নিয়ে গেছে। এছাড়াও উত্তর পাশে প্রাচীর ভেঙে ফেলা হয়েছে তাই মুক্তিযুদ্ধা ও ঠাকুরগাঁও জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন ঠাকুরগাঁওবাসি। গত ঠাকুরগাঁও জেলা আইন-শৃঙ্খলা মিটিংয়ে বিষয়টি উত্থাপন করা হলেও কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

 

ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম স্বপন বলেন, বিষয়টি দুঃখজনক। এটি সংরক্ষণ করা আমাদের সকলের দায়িত্ব, এটি মুক্তিযুদ্ধের একটি স্মৃতি। ঠাকুরগাঁও জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণ গুরুত্ব বহন করে।

 

অপরাজেয়-৭১ এর চারপাশে চুরির বিষয়টি খতিয়ে দেখে দোষীদের দ্রুত আইনের আওতায় আনা জরুরি বলে তিনি মনে করেন।

 

এ বিষয়ে ঠাকুরগাঁও জেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বদরুদ্দোজা বদর জানান, বিষয়টি শুনেছি, জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য জানানো হবে।

 

উল্লেখ্য, দেশের অন্যান্য অঞ্চলের মতো ঠাকুরগাঁও জেলার নির্মাণ করা হয় মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ অপরাজেয়-৭১ স্বাধীনতার ৪২বছর পর শহরের পাশে টাঙ্গন নদীর তীরে অপরাজেয়- ৭১ নির্মাণ করা হয়। স্মৃতিসৌধটির নকশা ডিজাইন করেন প্রকৌশলী শাহরিয়ার আলম এবং ভাস্কর্য নির্মাণ করেন স্বাধীন চৌধুরী।

 

উঁচ্চতা ৭১ ফুট বিশিষ্ট অপরাজেয়-৭১ বেদীর দৈর্ঘ্য এক হাজার নয় শত বর্গফুট। বেদীতে ৬টি ধাপ ও সিঁড়ি স্থাপন করা হয়। ঠাকুরগাঁও জেলা প্রশাসনের উদ্যোগে ৩৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত অপরাজেয়-৭১ এর অর্থায়ন করে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ইএসডিও।


সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com