আর্থিক সংকটে জাতিসংঘ, দু’দিন বন্ধ রাখার সিদ্ধান্ত

প্রকাশিত: ১১:৩০ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৯

আর্থিক সংকটে জাতিসংঘ, দু’দিন বন্ধ রাখার সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক : চরম আর্থিক সংকটে ভুগছে বিশ্বের স্বাধীন জাতিসমূহের সর্ববৃহৎ সংগঠন জাতিসংঘ। এমনকি আর্থিক সংকটের কারণে এই সংগঠনটির সদর দপ্তর দুদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

জাতিসংঘের পক্ষ থেকে দেওয়া এই টুইট বার্তার বরাত দিয়ে শনিবার এই খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম ‘এনডিটিভি’।

 

ওই টুইট বার্তায় সংস্থাটি জানায়, জাতিসংঘ বর্তমানে চরম অর্থ সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের প্রধান কার্যালয়টি ১৯ ও ২০ অক্টোবর বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

টুইট বার্তায় অবশ্য সদস্য দেশগুলোর দিকে একটি প্রশ্ন ছুঁড়ে দিয়েছে জাতিসংঘ। বলা হয়েছে, আপনার দেশ কি এখনো জাতিসংঘের নিয়মিত বাজেটের অর্থ প্রদান করছে?

 

এর আগে অর্থ সংকটের কারণে গত সপ্তাহে সদর দপ্তরের ভেতরে থাকা এসি ও এসক্যালেটরসমূহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় জাতিসংঘ। আর এবার পুরো সদর দপ্তরই দুদিনের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিল সংস্থাটি।

 

সদস্য দেশগুলোর কাছ থেকে পাওয়া অর্থের ওপরই নির্ভরশীল জাতিসংঘ। রাষ্ট্রগুলো নির্ধারিত সময়ের মধ্যে নির্ধারিত অর্থ পরিশোধ না করার কারণেই তীব্র আর্থিক সংকটের মধ্যে পড়েছে সংস্থাটি।

 

এ বিষয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জানিয়েছেন, গত এক দশকে এমন অর্থনৈতিক সংকটের মুখে পড়তে হয়নি জাতিসংঘকে। ৬০টি দেশের কাছ থেকে জাতিসংঘের প্রাপ্য অর্থ এখনো আদায় করা যায়নি। ফলে চলতি অর্থ বছরে প্রায় ১৪০ কোটি ডলারের ঘাটতি দেখা গেছে।

 

জাতিসংঘের মহাসচিব আরও জানান, অবস্থা এমন দাঁড়িয়েছে যে, চলতি মাসের শেষ দিকে সংস্থার গুরুত্বপূর্ণ অনেক কাজকর্ম বন্ধ হয়ে যেতে পারে। এমনকি আগামী মাসে (নভেম্বর) জাতিসংঘের সচিবালয়ের প্রায় ৩০ হাজার কর্মী বেতন পাবেন কি না, তা নিয়েও অনিশ্চয়তা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com