উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

প্রকাশিত: ১১:৩৭ পূর্বাহ্ণ, মে ১৪, ২০২১

উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

নিজস্ব প্রতিবেদক : আজ শুক্রবার সারাদেশে ন্যায় সিলেটেও উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর মুসলিম সম্প্রদায় উদযাপন করছে এ উৎসব। বৈশ্বিক করোনা পরিস্থিতির মধ্যেই যথাযথ স্বাস্থ্যবিধি মেনে মুসলিম উম্মাহর সবচেয়ে বড় ধর্মীয় এ উৎসবে অংশ নিচ্ছে পুরো দেশ।

 

শুক্রবার সকাল সাড়ে ৮টায় সিলেটের হযরত শাহজালাল (রহ.) মাজারে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে।

 

প্রথম জামাতে অংশ নিয়েছেন হাজারো ধর্মপ্রাণ মুসল্লি। নামাজ শেষে দোয়া ও মোনাজাতে মহামারি করোনা থেকে মুক্তির প্রার্থনা করা হয়।

 

এছাড়া সিলেটজুড়ে পাড়া-মহল্লার মসজিদগুলোতেও ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। স্বাস্থ্যবিধি মেনে ধনী-গরিব, ছোট-বড় সবাই ঈদ উদযাপন করছেন।

 

সৌহার্দ্য, সম্প্রীতি, ভালোবাসার বন্ধনে সবাইকে নতুন করে আবদ্ধ করাও ঈদের অন্যতম অর্থ। ঈদ মানে ভোগান্তিকে সঙ্গী করে নাড়ির টানে গ্রামের বাড়িতে মা-বাবা, ভাই-বোনদের সঙ্গে একত্রিত হওয়া। কিন্তু বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এবারের ঈদ আনন্দের সবকিছুতেই যেন ভাটা পড়েছে।

 

করোনার দ্বিতীয় বছর অর্থাৎ এবারের ঈদেও নেই অনাবিল আনন্দের আবহ আর খুশির জোয়ার। অদৃশ্য এক ভাইরাসে পুরো বিশ্বের মতো বাংলাদেশেও থমকে গেছে স্বাভাবিক জীবনযাপন। গত বছরের মতো এবারও ঈদ উৎসব আনন্দ-খুশির বদলে এসেছে শঙ্কা-আতঙ্কের বার্তা নিয়ে।

 

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় প্রথম রমজান থেকে সরকারি বিধিনিষেধ চলছে। যা ঈদের পরেও বহাল থাকছে বলে আভাস দিয়েছে সরকার। করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ঈদযাত্রায় নিষেধাজ্ঞা বহাল রেখেছে। বন্ধ রয়েছে দূরপাল্লার সব ধরনের গণপরিবহন। তাই নাড়ির টানে গ্রামে গিয়ে মা-বাবা, ভাই-বোনদের সঙ্গে একত্র হওয়াতে ছেদ পড়েছে। যদিও সরকারি বিধিনিষেধকে উপেক্ষা করে নজরবিহীন ভোগান্তিকে সঙ্গী করে গ্রামের বাড়িতে গেছেন অনেক মানুষ। তবে অনেকেই কর্মস্থলে রয়ে গেছেন।

 

সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com